কম্পিউটারের জন্য লাইভ স্ট্রিমিং করার সফটওয়্যার

কম্পিউটারের জন্য লাইভ স্ট্রিমিং করার সফটওয়্যার এর নাম জনাবো আজকের এই র্আটিকেলে। সম্প্রচার অনলাইন ভিডিও প্ল্যাটফর্মের একটি অপরিহার্য অংশ। বর্তমানে, ভিডিও শুধুমাত্র বন্ধুদের সাথে শেয়ার করার মধ্যে সীমাবদ্ধ নয়।লাখ লাখ মানুষ ভিডিও শেয়ার করে অর্থ উপার্জন করছে। ফেসবুক, ইউটিউব ইত্যাদির মতো সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে ভিডিও আপলোড করে লক্ষ লক্ষ লোক ঘরে বসে অর্থ উপার্জন করে।

লাইভ স্ট্রিমিং করার সফটওয়্যার

তবে এই মিডিয়াগুলি প্রায়শই সম্প্রচার করা প্রয়োজন। বিভিন্ন পণ্য বা পরিষেবার ভিডিও করার সময় সাধারণত সম্প্রচারের প্রয়োজন হয়। তাই আজকের ব্লগে সম্প্রচারের জন্য কিছু সফটওয়্যার নিয়ে আলোচনা করা হবে। আপনি এই সফ্টওয়্যারটি কিভাবে ডাউনলোড করবেন তা সঠিকভাবে জানতে পারবেন। সফটওয়্যারটি ব্যবহার করার জন্য আমি আপনাকে সিস্টেমটি বলব।

লাইভ স্ট্রিমিং পরিচিতি

ব্রডকাস্ট মানে ইলেকট্রনিক ডিভাইস বা বেতার ডিভাইসের মাধ্যমে সম্প্রচার করা। কিন্তু আজকে আমরা বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভিডিও সম্প্রচার নিয়ে কথা বলব। সম্প্রচার হচ্ছে ইলেকট্রনিক যোগাযোগের মাধ্যমে শ্রোতাদের কাছে অডিও এবং ভিডিও সামগ্রী উপস্থাপন করা।

প্রায় প্রতিদিনই হাজার হাজার ভিডিও আপলোড হয় সোশ্যাল মিডিয়ায়। এর মধ্যে ভালো মানের ভিডিও সবচেয়ে জনপ্রিয়। লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে অনেকেই বিভিন্ন পণ্য বা সেবা ছড়িয়ে দিতে পারেন। সম্প্রচার যে কোনো ব্যবসায় অপরিহার্য।

যেমন, যেকোনো পণ্য সম্প্রচারের মাধ্যমে সহজেই গ্রাহকদের দেখানো যায়। সম্প্রচারের মাধ্যমে গ্রাহকদের সাথে যেকোনো সমস্যা নিয়ে আলোচনা করতে পারেন। কারণ আজকাল মানুষ ভিডিও দেখতে পছন্দ করে। ব্যানার ছবি ব্যবহার করে বিজ্ঞাপনের সংখ্যা বর্তমানে ঘাটতি আছে। প্রায় প্রতিটি প্রতিষ্ঠানই তাদের পণ্যের বিজ্ঞাপনের জন্য ভিডিও ব্যবহার করে।

কারণ ভিডিওটি দর্শকদের চাহিদা সম্পর্কে আরও ভাল ধারণা দেয়, তাই যে কোনও সংস্থার কাছে লাইভ স্ট্রিমিংয়ের চাহিদা দিন দিন বাড়ছে। আপনি আজকের ব্লগ থেকে লাইভ স্ট্রিমিং সফটওয়্যার সম্পর্কে আরও জানতে পারবেন।আপনি সোশ্যাল মিডিয়াতে লাইভ ভিডিও স্ট্রিম করতে এই সফ্টওয়্যারটি ব্যবহার করতে পারেন।

OBS Studio

এই সফটওয়্যারটি অনলাইনে লাইভ স্ট্রিমিংয়ের জন্য সবচেয়ে বিখ্যাত। OBS স্টুডিওকে সবচেয়ে বেশি ব্যবহৃত লাইভ স্ট্রিমিং সফটওয়্যার বলে মনে করা হয়। আপনি বিনামূল্যে এই সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন. এ কারণে দিন দিন ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। এই সফ্টওয়্যার দিয়ে, আপনি একটি কম্পিউটার বা ল্যাপটপের স্ক্রিন ভাগ করতে পারেন।তবে এতে ক্যামেরা ব্যবহার করে একাধিক রিসোর্স এবং কম্পিউটার স্ক্রিন শেয়ার করার সুবিধাও রয়েছে। আপনি ব্রডকাস্ট করতে স্ক্রিনের উভয় পাশে ক্যামেরা ব্যবহার করতে পারেন। আমরা স্ক্রিন এবং ক্যামেরা একসাথে ব্যবহার করতে পারি।

Video broadcasting and live streaming software for computers

এই সফ্টওয়্যারটি ভিডিও লাইভ স্ট্রিমিং করার সময় লাইভ চ্যাট করার অনুমতি দেয়। আপনি চ্যাট করার সময় স্টিকার সহ বিভিন্ন ফিল্টার যোগ করতে পারেন। এর মাধ্যমে সম্প্রচারের ভিডিও রেকর্ড করার সুযোগ রয়েছে। আপনি ভিডিওর মাধ্যমে যেকোনো স্ক্রিন রেকর্ডিং করতে পারবেন। ওবিএস স্টুডিওতে বর্তমানে উইন্ডোজ, ম্যাক, লিনাক্স ইত্যাদির মতো অপারেটিং সিস্টেমে অ্যাক্সেস রয়েছে।

এই সফ্টওয়্যারটিতে প্লাগইন ব্যবহারের সুবিধা রয়েছে। আপনার যদি সফটওয়্যার প্লাগইন সম্পর্কে ধারণা থাকে তবে আপনি আরও অনেক বৈশিষ্ট্য যুক্ত করতে পারেন। আপনি বিভিন্ন প্লাগইন যোগ করে এই সফটওয়্যারটি কাস্টমাইজ করতে পারেন। নিচের লিঙ্কে ক্লিক করে আপনি সফটওয়্যারটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

Wirecast

ওয়্যারকাস্ট অনলাইন ভিডিও সম্প্রচারের জন্য সবচেয়ে জনপ্রিয় প্রিমিয়াম সফ্টওয়্যার প্যাকেজগুলির মধ্যে একটি।এটি আপনাকে সহজেই যেকোনো ভিডিও লাইভ স্ট্রিম করতে দেয়। এই সফ্টওয়্যারটি আপনাকে একই সাথে একাধিক উত্স থেকে লাইভ স্ট্রিম করতে সক্ষম করবে৷ ফেসবুক, ইউটিউব ইত্যাদির মতো বিভিন্ন মাধ্যমে লাইভ একই সাথে স্ট্রিমিং করতে পারে।

এর মধ্যে রয়েছে একটি ক্যামেরা, ওয়েবক্যাম, আইপি ক্যামেরা, ক্যাপচার কার্ড ইত্যাদি। এই সফটওয়্যারটির সাহায্যে ক্যামেরাটি যেকোনো লাইভ স্ট্রিমিং ডিভাইসে সংযুক্ত করা যেতে পারে। ব্যবহারকারীরা যেকোনো কম্পিউটারে বিষয়বস্তু শেয়ার করতে ক্যামেরা এবং স্ক্রিন ব্যবহার করতে পারেন। এর মধ্যে রয়েছে ওয়্যারলেস ক্যামেরা অ্যাপ। এটির মাধ্যমে, আপনি যেকোনো iOS ডিভাইসের সাথে সংযোগ করতে পারেন।

এর মানে আপনাকে আলাদা ক্যামেরা ব্যবহার করতে হবে না। সফ্টওয়্যারটিতে এনডিআই সমর্থন, গ্রাফিক্স এবং শিরোনাম সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে। এই সফ্টওয়্যারটি ব্যবহার করা হয়েছে এবং অন্যান্য অডিও মিক্সার টুল যা লাইভ স্ট্রিমিংয়ের সময় কাজ করতে পারে। সোশ্যাল মিডিয়ার মন্তব্য বিভাগে এই সমস্ত বৈশিষ্ট্যগুলি যোগ করতে পারেন যেখানে আপনি লাইভ স্ট্রিমিং করবেন৷

প্যাকেজ

সফটওয়্যারটি দুটি প্যাকেজে ব্যবহার করতে পারবেন। 695 ডলারে প্রথম প্যাকেজ কিনতে হবে। এখানে বাক্সে দুটি অতিথি সুযোগ রয়েছে। আপনি ভিডিও চ্যাট, সম্পূর্ণ ক্যাপচার, লাইভ প্রোডাকশন এবং আরও অনেক বৈশিষ্ট্য পাবেন।এই প্যাকেজে আপনি এক বছরের সাপোর্ট পাবেন। ফলস্বরূপ, তারা আপনাকে এক বছরের জন্য যে কোনও সমস্যায় সহায়তা করবে। আরেকটি আপগ্রেড সংস্করণ হল Wirecast Pro, যার দাম 995 ডলার।

ওয়্যারকাস্ট প্রো প্যাকেজ আপনাকে ভিডিও চ্যাটের মাধ্যমে সাতটি অতিথিকে অ্যাক্সেস করতে দেয়। এটিতে আরও অনেক প্রিমিয়াম বৈশিষ্ট্য রয়েছে যেমন তাত্ক্ষণিক রিপ্লে, আরও ক্যাপচার ডিভাইস, আইপি ক্যামেরা, ওয়েবস্ট্রিম ইনপুট, প্রোগ্রাম ফিড আউটপুট, লাইভ স্কোরবোর্ড, 3D ভার্চুয়াল সেট, ISO রেকর্ডিং।

VidBlasterX

আপনি অনেক ধরনের লাইভ স্ট্রিমিং এর জন্যও এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। যাইহোক, সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধা হল একাধিক উত্স থেকে অডিও এবং ভিডিও আনা এবং সেগুলি এখানে ব্যবহার করা। যেমন বিভিন্ন মাধ্যম থেকে অডিও এবং ভিডিও সংযোগ করতে সক্ষম হওয়া। এই সফ্টওয়্যারটির সাহায্যে, আপনি লাইভ স্ট্রিমিং করার সময় অন্যান্য ছবি এবং গ্রাফিক্স ব্যবহার করতে পারেন।

টুলটির প্রধান বৈশিষ্ট্য হল এর অনন্য মডুলার ইউজার ইন্টারফেস, ওভারলে গ্রাফিক্স এবং বিভিন্ন ভিডিও ইফেক্ট।আপনি এই সফ্টওয়্যারটি স্থানীয় মিডিয়াতে স্ট্রিম রেকর্ড করতে, RTMP এর মাধ্যমে স্ট্রিমিং করতে ব্যবহার করতে পারেন। এই টুল সহ আরো অনেক বৈশিষ্ট্য আছে.

Video broadcasting and live streaming software for computers

প্যাকেজ মূল্য

অন্যান্য সফটওয়্যারের তুলনায় খুব কম টাকায় এই সফটওয়্যারটি কেনার সুযোগ রয়েছে। VidBlasterX বর্তমানে তিনটি প্যাকেজের উপর ভিত্তি করে ক্রয়ের জন্য উপলব্ধ। আপনি 9 মার্কিন ডলারে হোম প্যাকেজ কিনতে পারেন। আপনি প্রতি বছর 9 ডলারে সাতটি মডিউল চালাতে পারেন।

এই সফ্টওয়্যারটির স্টুডিও সংস্করণ ব্যবহার করার জন্য প্রতি বছর 99 ডলার দিতে হবে। এই প্যাকেজে একসাথে পঁচিশটি মডিউল ব্যবহার করতে পারেন। সর্বোচ্চ মূল্যে এই সফ্টওয়্যারটির সম্প্রচার সংস্করণ ক্রয় করা উচিত। এই প্যাকেজটি 999 ডলারে কিনতে হবে।

আপনি এই প্যাকেজে একসাথে 100টি মডিউল চালাতে পারবেন। আপনি যদি এই প্যাকেজগুলি ক্রয় করেন, আপনি যে কোনো সময় তাদের কাছ থেকে সম্প্রদায়ের সমর্থন পাবেন। তবে, আপনি সম্প্রচার প্যাকেজ কিনলে আলাদাভাবে অগ্রাধিকার সহায়তা পাবেন। তাই আপনি আপনার প্রয়োজন অনুসারে প্যাকেজ কিনতে পারেন।

Twitch

সুইচের সফটওয়্যারটি গেমিং সেক্টরে সবচেয়ে জনপ্রিয়। যারা লাইভ স্ট্রিমিং গেম ব্যবহার করেন তারা মূলত এই সফটওয়্যারটি ব্যবহার করেন। যেহেতু এই সফ্টওয়্যারটি সম্পূর্ণ গেমিংয়ের উপর ভিত্তি করে তৈরি, আপনি এই সফ্টওয়্যারটির সাথে যে কোনও গেম খেলার সময় লাইভ স্ট্রিম করতে পারেন।

আপনি এটির মাধ্যমে অন্য লোকেদের লাইভ স্ট্রিম দেখতে পাবেন। আপনি যদি শুধুমাত্র গেমিং স্ট্রিমিং করতে চান তাহলে এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। অন্য কোনো লাইভ স্ট্রিমিং করতে হলে এই সফটওয়্যারটি ব্যবহার করবেন না।

প্যাকেজ

এই সফ্টওয়্যারটির প্রাইম সংস্করণটি অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশনে অন্তর্ভুক্ত রয়েছে। ফলস্বরূপ, আপনি যদি অ্যামাজন প্রাইমের সদস্য হন তবে আপনাকে এই সফ্টওয়্যারটি কিনতে হবে না। আপনি একটি অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশন সহ এই সফ্টওয়্যারটি পেতে পারেন।

Livestream

এই সফটওয়্যারটি যেকোনো বিভাগে লাইভ স্ট্রিমিংয়ের জন্য সবচেয়ে জনপ্রিয়। এই সফ্টওয়্যারটি যেকোনো লাইভ স্ট্রিমিংয়ের জন্য ডিজাইন করা হয়েছে। সফ্টওয়্যারটির নাম থেকে বোঝা যায় যে এই সফ্টওয়্যারটি শুধুমাত্র লাইভ স্ট্রিমিংয়ের জন্য ডিজাইন করা হয়েছে। এটি ব্যবহার করে, আপনি যে কোনও ব্যক্তি বা কোনও সংস্থাকে লাইভ স্ট্রিম করতে পারেন।

Video broadcasting and live streaming software for computers

প্যাকেজ

আপনি 3টি প্যাকেজের মাধ্যমে এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারবেন। আপনি যদি ব্যক্তিগতভাবে এটি ব্যবহার করতে চান তবে আপনি মৌলিক প্যাকেজটি ব্যবহার করতে পারেন। তারা আপনাকে মৌলিক প্যাকেজে তিন ধরনের সংস্করণ দেবে। তাই আপনি প্যাকেজটি কিনে আপনার যেকোন লাইভ স্ট্রিমিং বেসিক ব্যবহার করতে পারেন।প্রিমিয়াম প্যাকেজ ব্যবহার করে এমন কোনো ছোট কোম্পানি বা ব্যবসা থাকুক না কেন।

আপনার যদি ছোট কোম্পানি বা শিল্প থাকে তবে আপনি প্রিমিয়াম প্যাকেজ কিনতে পারেন। এই সফ্টওয়্যারটির সর্বশেষ সংস্করণ হল এন্টারপ্রাইজ। এই সংস্করণটি বড় প্রতিষ্ঠানকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে। আপনি যদি এই সফ্টওয়্যারটি চান তবে আপনি এর কিছু বৈশিষ্ট্য বিনামূল্যে ব্যবহার করতে পারেন। একই সময়ে, অন্যান্য সফ্টওয়্যার বিনামূল্যে পাওয়া যায় না। যাইহোক, কিছু সফ্টওয়্যার বিনামূল্যে ট্রায়াল অফার করে।

শেষ কথা

আপনাদের সাথে আজকের ব্লগে কিছু ভিডিও স্ট্রিমিং সফটওয়্যার নিয়ে আলোচনা করেছি। আপনি আপনার সুবিধামত এই সফটওয়্যারটি কিনতে এবং ব্যবহার করতে পারেন। তবে এতে কিছু ফ্রি সফটওয়্যার রয়েছে। আপনি বিনামূল্যে বেশী ব্যবহার করতে পারেন।

Leave a Comment