ক্রোম ব্রাউজার এর দরকারি কিছু এক্সটেনসন সর্ম্পকে জেনে নিন

ক্রোম ব্রাউজার এর দরকারি কিছু এক্সটেনসন সর্ম্পকে জানরাব আজকে। Google Chrome হল সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার যা আমরা প্রতিদিন ব্যবহার করি। ক্রোম সবচেয়ে জনপ্রিয় কম্পিউটার ব্রাউজারগুলির মধ্যে একটি। আমরা প্রায় সবাই আমাদের কম্পিউটারে ক্রোম ব্রাউজার ব্যবহার করি। তবে আমি আজকের ব্লগে ক্রোম ব্রাউজার নিয়ে আলোচনা করব না। আমরা Chrome ব্রাউজারের জন্য কিছু এক্সটেনশন নিয়ে আলোচনা করব। আমরা প্রায়ই বিভিন্ন এক্সটেনশন ব্রাউজার ব্যবহার করি।

এই এক্সটেনশনগুলি আমাদের ব্রাউজার ব্যবহারের সুবিধাগুলিকে আরও উন্নত করে৷ বিভিন্ন ক্রোম ব্রাউজার এক্সটেনশনের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। আমরা এক্সটেনশনের মাধ্যমে আমাদের প্রয়োজনীয় বিভিন্ন সেটিংস এবং টুল ব্যবহার করতে পারি। গুগল ক্রোম অন্যান্য ব্রাউজারের তুলনায় অনেক দ্রুত এবং সহজ। এবং তাই, ক্রোম ব্রাউজারে বিভিন্ন সংযুক্তি যোগ করা হচ্ছে, যা আমাদের কাজকে অনেক বেশি পরিচালনাযোগ্য করে তোলে। যেকোনো মোবাইল এবং কম্পিউটার ব্যবহারকারীর জন্য ক্রোম ব্রাউজারের চাহিদা বেশি।

ফ্রি ক্রোম এক্সটেনশন

এখন আমরা এক্সটেনশন সম্পর্কে জানব। এক্সটেনশন আপনার কাজ অনেক সহজ করতে সাহায্য করে। আপনি যদি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করেন তবে আপনি এই এক্সটেনশনগুলির অনেকগুলি ব্যবহার করতে পারেন। ওয়েব স্টোর থেকে অর্ডার ইনস্টল করে এক্সটেনশন ব্যবহার করতে পারেন। আপনি Chrome ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে আপনার ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করতে পারেন।

Google Chrome এক্সটেনশন হল ছোট সফ্টওয়্যার বা প্রোগ্রাম যা আমাদের ব্রাউজারের কার্যকারিতাকে অনেক বেশি অ্যাক্সেসযোগ্য এবং আরও ব্যবহারযোগ্য করে তোলে। আমরা বিনামূল্যে এই এক্সটেনশন ব্যবহার করতে পারেন। যাইহোক, অনেক এক্সটেনশন আছে যেগুলো আমাদের প্রিমিয়াম সার্ভিসের সাথে ব্যবহার করতে হবে। আপনি আপনার ইচ্ছামতো Chrome ওয়েব স্টোর থেকে যেকোনো এক্সটেনশন ডাউনলোড করে কাজের গতি বাড়াতে পারেন।

ক্রোম এক্সটেনশনের কাজ

Google Chrome ব্যবহারকারীদের তাদের কাজের সুবিধার্থে বিভিন্ন এক্সটেনশন ব্যবহার করার অনুমতি দেয়। ফলে ব্যবহারকারীরা বিভিন্ন তথ্য সেবা পেতে পারেন। ইন্টারনেট ব্যবহার করার সময় আমরা অনেক ধরনের এক্সটেনশন ব্যবহার করতে পারি। উদাহরণস্বরূপ, ব্রাউজারে কিছু টাইপ করার সময় ব্যাকরণ ব্যাকরণ সংশোধন করতে পারে। অনুবাদক যেকোনো লেখা অনুবাদও করতে পারেন।

ব্রাউজিং অভিজ্ঞতা বাড়াতে আমরা এভাবেই এক্সটেনশন ব্যবহার করি। আজ আমি ক্রোম ব্রাউজারের কিছু জনপ্রিয় এক্সটেনশন নিয়ে আলোচনা করব। আপনি যদি ক্রোম ব্রাউজার অভিজ্ঞতা উন্নত করতে চান তবে আপনাকে আজ এই এক্সটেনশনগুলি সম্পর্কে জানতে হবে। এই বিষয়গুলো জানা থাকলে আপনি অনেক কাজ করতে পারবেন।

কিভাবে এক্সটেনশন যোগ করতে হয়

একটি ক্রোম এক্সটেনশন যোগ করতে, প্রথমে ব্রাউজারটি খুলুন। তারপর সেটিংস থেকে “এক্সটেনশন” খুলুন। এছাড়াও আপনি নীচের লিঙ্কে ক্লিক করে Chrome ওয়েব স্টোরে যেতে পারেন৷ তারপর আপনি অনুসন্ধান এবং আপনি চান যে কোনো এক্সটেনশন খুঁজে পেতে পারেন. আপনার প্রয়োজনীয় সংযুক্তি খুলুন। এক্সটেনশনটি ওপেন হয়ে গেলে আপনি Add to Chrome টেক্সট দেখতে পাবেন।

সম্পাদনা ক্রমটিতে ক্লিক করার পরে, একটি পপ-আপ প্রদর্শিত হবে। অ্যাড এক্সটেনশন লিখতে ক্লিক করলে, এক্সটেনশন ডাউনলোড হবে। এক্সটেনশনটি ডাউনলোড হয়ে গেলে, এটি আপনার ব্রাউজারে সংযুক্ত হবে। এইভাবে, আপনি আপনার ব্রাউজারে একটি Chrome এক্সটেনশন যোগ করতে পারেন।

Powerful Free Chrome extension on your computer

Alexa Traffic Rank

এই এক্সটেনশনটি ব্যবহার করে আপনি যেকোনো ওয়েবসাইটের ট্রাফিক সম্পর্কে ধারণা পেতে পারেন। একটি ওয়েবসাইটের বিশ্বব্যাপী রেংকিং খুঁজে বের করুন। আপনি আপনার নিজের দেশের অর্ডার সম্পর্কেও জানতে পারবেন। অ্যালেক্সা ট্র্যাফিক এক্সটেনশন আপনাকে দেয় প্রতিদিন কতজন দর্শক একটি ওয়েবসাইটে আসে। আপনি যদি কোনও ওয়েবসাইটের ভিজিটর সম্পর্কে ধারণা পেতে চান তবে আপনি ক্রোম ব্রাউজারে এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন।

Powerful Free Chrome extension on your computer in 2022

Checker Plus for Gmail

আপনি Google থেকে এই এক্সটেনশন ব্যবহার করে আপনার Gmail অ্যাকাউন্ট চেক করতে পারেন। এর জন্য আপনাকে জিমেইল খুলতে হবে না। ব্রাউজারে, আপনি Gmail বার্তা পাঠাতে পারেন। আপনি Gmail পড়তে এবং মুছে ফেলতে পারেন। আপনি যদি এই Gmail ব্যবহারের সুবিধা নিতে চান তবে আপনি Chrome ব্রাউজার যোগ করতে পারেন। এটি আপনাকে জিমেইল না খুলেই কাজ করতে দেয়।

GoFullPage – Full Page Screen Capture:

আপনি Chrome ব্রাউজারে এই এক্সটেনশনটি ব্যবহার করে পুরো পৃষ্ঠার স্ক্রিনশট নিতে পারেন। আমরা স্ক্রিনশট নিতে বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করি। যাইহোক, আপনি যদি ব্রাউজার থেকে সরাসরি স্ক্রিনশট নিতে চান তবে আপনি এই এক্সটেনশনটি দিয়ে সহজেই পুরো পৃষ্ঠার একটি স্ক্রিনশট নিতে পারেন। ফলে আলাদা করে কোনো সফটওয়্যার ব্যবহার করতে হবে না। এই এক্সটেনশন যোগ করলে আপনার কাজ অনেক সহজ হয়ে যাবে। এটি আপনাকে ওয়েব পৃষ্ঠার সম্পূর্ণ স্ক্রিনশট নিতে অনুমতি দেবে।

Powerful Free Chrome extension on your computer in 2022

Hotspot Shield Free VPN Proxy – Unlimited VPN:

আপনার কম্পিউটারে শক্তিশালী ফ্রি ক্রোম এক্সটেনশন: VPN সম্পর্কে নতুন কিছু নেই। আমরা সবাই ভিপিএন সম্পর্কে জানি। VPN মানে ভার্চুয়াল প্রক্সি নেটওয়ার্ক। আমরা বিভিন্ন প্রয়োজনে আমাদের কম্পিউটারে অনেক ধরনের VPN সফ্টওয়্যার ইনস্টল এবং ব্যবহার করি। কিন্তু আপনি Chrome ব্রাউজারে শুধুমাত্র একটি এক্সটেনশন ব্যবহার করে VPN এর কাজ করতে পারেন।

অনেক ভিপিএন-এর ক্রোম এক্সটেনশন রয়েছে। আমি এখানে একটি এক্সটেনশনের নাম দিয়েছি। আপনি “হটস্পট শিল্ড ফ্রি ভিপিএন প্রক্সি” ব্যবহার করতে পারেন। এছাড়াও আরও অনেক VPN আছে, যেগুলো আপনি ব্রাউজারে সংযুক্ত করতে পারেন। ফলে আলাদা করে কোনো সফটওয়্যার ইন্সটল করতে হবে না। যাইহোক, এই ক্ষেত্রে, এক্সটেনশন শুধুমাত্র আপনার ব্রাউজারে কাজ করবে। অন্য কোন ব্রাউজার ব্যবহার করার সময় এই VPN আপনার জন্য কাজ করবে না।

New Tab Draft

বিভিন্ন সময়ে ইন্টারনেট ব্রাউজ করার সময় আমাদের নতুন ট্যাব খুলতে হয়। কিন্তু নোটপ্যাডে আমাদের অনেক মূল্যবান জিনিস সংরক্ষণ করতে হবে। আপনি যদি এই এক্সটেনশনটিকে “নতুন ট্যাব ড্রাফ্ট”-এ যোগ করে থাকেন, তাহলে আপনাকে আলাদা নোটপ্যাড ব্যবহার করতে হবে না।

আপনি একটি নতুন ট্যাব খুললে আপনি আপনার এক্সটেনশন দিয়ে কিছু সংরক্ষণ করতে পারেন। এতে আপনার নোটপ্যাডের ঝামেলা থেকে মুক্তি মিলবে। শুধুমাত্র Chrome ব্রাউজারে “নতুন ট্যাব ড্রাফ্ট” এক্সটেনশন যোগ করার মাধ্যমে আপনি ব্রাউজারে থাকাকালীন নোটপ্যাডের কাজগুলি সম্পাদন করবেন।

Password Alert

আপনি আপনার জিমেইল অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত করতে Chrome ব্রাউজারে পাসওয়ার্ড সতর্কতা এক্সটেনশন ব্যবহার করতে পারেন। এই এক্সটেনশনটি আপনাকে Google সাইন ইন ছাড়া অন্য কোনো ওয়েবসাইটে সরাসরি সাইন ইন করার জন্য সতর্ক করবে৷ এটি আপনাকে যেকোনো ফিশিং সাইট থেকে রক্ষা করতে সাহায্য করবে।

শুধুমাত্র আপনি Google দ্বারা যাচাইকৃত সাইটগুলিতে Gmail দিয়ে সরাসরি সাইন ইন করতে পারেন৷ আপনি যখন অন্য কোনো সাইটে আপনার Gmail অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ড ব্যবহার করবেন তখন এই এক্সটেনশনটি আপনাকে সতর্ক করবে।

Office Editing for Docs, Sheets & Slides:

আপনার কম্পিউটারে শক্তিশালী ফ্রি ক্রোম এক্সটেনশন: আপনি ব্রাউজারের মাধ্যমে কম্পিউটারে ইনস্টল না করেই মাইক্রোসফ্ট ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট, এক্সেল ব্যবহার করতে পারেন। আপনার ব্রাউজারে যদি “Office Editing for Docs, Sheets & Slide” এক্সটেনশনটি যোগ করা থাকে, তাহলে আপনি Microsoft Word, Excel, PowerPoint-এর সুবিধা পাবেন। এটি আপনাকে ব্রাউজারে যেকোনো ফাইল খুলতে দেয়। আপনি আপনার জিমেইল বা গুগল ড্রাইভও খুলতে পারেন। ডক শীট, স্লাইড, বিন্যাস যাই হোক না কেন, আপনি এই এক্সটেনশনের মাধ্যমে সেগুলি সম্পাদনা করতে পারেন।

Note Board – Sticky Notes App:

আমরা আমাদের ব্রাউজার ব্যবহার করে বিভিন্ন ওয়েবসাইট পরিদর্শন করে তথ্য সংগ্রহ করি। আমাদের প্রায়ই এই তথ্য সংরক্ষণ করতে হবে। এর জন্য আমরা সবাই কম্পিউটারে বিভিন্ন নোটপ্যাড ব্যবহার করি। আপনি যদি Chrome ব্রাউজারে “নোট বোর্ড – স্টিকি নোট অ্যাপ” যোগ করেন, তাহলে আপনাকে আলাদা এক্সটেনশন ব্যবহার করতে হবে না।

ফলস্বরূপ, আপনি ব্রাউজারে থাকাকালীন যে কোনও বিষয়ে নোট নিতে পারেন। এই এক্সটেনশনের জন্য আলাদাভাবে নোটপ্যাড সফ্টওয়্যার খোলার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। আপনি Chrome ব্রাউজারে এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন।

Click&clean

আমরা আমাদের ব্রাউজার দিয়ে প্রতিদিন অনেক ওয়েবসাইট ভিজিট করি। ফলস্বরূপ, আমাদের ব্রাউজারে বিভিন্ন ডেটা এবং কুকি সংরক্ষণ করা হয়। এই কুকিগুলির অত্যধিক সঞ্চয় প্রায়ই আমাদের ব্রাউজারগুলিকে ধীর করে দেয়। আপনি যদি ক্লিক অ্যান্ড ক্লিন এক্সটেনশন ব্যবহার করেন, তাহলে আপনি আপনার সমস্ত ব্রাউজার ইতিহাস এবং কুকি এক ক্লিকেই মুছে ফেলতে পারেন।

সেটা করতে গেলে অনেক কষ্টে অ্যাকাউন্ট ডিলিট করতে হয়। এছাড়াও আপনি বিভিন্ন অতিরিক্ত বৈশিষ্ট্য পাবেন। ব্রাউজার কুকি মুছে ফেলার জন্য এই এক্সটেনশনটি ব্যবহার করে আপনি Google Chrome থেকে সব কুকি মুছতে পারবেন না।

Loom – Free Screen and Cam Recorder:

আপনার কম্পিউটারে শক্তিশালী ফ্রি ক্রোম এক্সটেনশন: আমাদের বেশিরভাগ সময় বিভিন্ন প্রয়োজনের জন্য স্কিন রেকর্ডিং প্রয়োজন। আপনি যদি Chrome ব্রাউজারে থাকাকালীন কিছু স্কিন-রেকর্ড করতে চান তবে আপনি এই এক্সটেনশনটি যুক্ত করতে পারেন। এটি আপনাকে এক ক্লিকে আপনার স্ক্রিন রেকর্ডিং শুরু করতে দেয়। যার জন্য আলাদা করে কোনো সফটওয়্যার ব্যবহার করতে হবে না। শুধুমাত্র Chrome ব্রাউজারে এক্সটেনশন যোগ করুন। এটি আপনাকে স্কিন রেকর্ডিং শুরু করার অনুমতি দেয় যখনই আপনার স্কিন রেকর্ডিংয়ের প্রয়োজন হয়।

Google Dictionary (by Google):

আপনি অভিধান ব্যবহার করে সহজেই যেকোনো কঠিন শব্দের অর্থ খুঁজে পেতে পারেন। এর জন্য আলাদা করে কোনো সফটওয়্যার ব্যবহার করতে হবে না। ব্রাউজারে কাজ করার সময়, আপনি যে কোনও কঠিন শব্দের অর্থ খুঁজে পেতে পারেন। আপনাকে Chrome ওয়েব স্টোর থেকে “Google অভিধান (Google দ্বারা)” এক্সটেনশন যোগ করতে হবে।

Volume Master

আমরা ইউটিউব ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে ভিডিও চালানোর জন্য ব্রাউজার ব্যবহার করি। অনেক সময় বিভিন্ন ভিডিওর সাউন্ড কোয়ালিটি ভালো না হলে সমস্যা হয়। এছাড়াও, ল্যাপটপের সাথে, অন্যান্য ভিডিওতে শব্দের গুণমান প্রায়ই ঘাটতি হয়। আপনি এই এক্সটেনশন ব্যবহার করে শব্দ বুস্ট করতে পারেন। ফলে আপনি যেকোনো ভিডিওর সাউন্ড আগের থেকে অনেক বেশি বাড়াতে পারবেন। আপনার যদি এই সমস্যা থাকে তবে “ভলিউম মাস্টার” এক্সটেনশন যোগ করুন।

শেষ কথা

অবশেষে, ক্রোম ব্রাউজার আপনাকে ভাল করবে কারণ অন্য সব ব্রাউজারে এত এক্সটেনশন নেই। সুতরাং আপনি যদি ব্রাউজার ব্যবহারের অভিজ্ঞতা বাড়াতে চান তবে আপনি এই জাতীয় সংযুক্তি যুক্ত করতে পারেন। আপনি আবার এক্সটেনশন সরাতে পারেন। আপনি পোস্ট করতে প্রয়োজনীয় অনুমতি নেই।

Leave a Comment