ডোমেন ক্রয়-বিক্রয় অর্থ উপার্জন করুন

ডোমেন ক্রয়-বিক্রয় অর্থ উপার্জন করার অনেক উপায় রয়েছে। আমি গত পর্বে আপনাকে ডোমেইন এবং হোস্টিং সম্পর্কে বলার চেষ্টা করেছি। তবে আজকের পর্বে আমি আপনাদের ডোমেইন ব্যবসা সম্পর্কে সব কিছু বলার চেষ্টা করব। অনেকেই হয়তো ভয় পাচ্ছেন কিভাবে আবার ডোমেইন ব্যবসা শুরু করবেন। তারা ভাবতে পারে যে আমি তাদের আবার একটি হোস্টিং কোম্পানি তৈরি করতে বলব কিনা।

আমি আপনাকে একটি হোস্টিং কোম্পানি সেট আপ করতে বলব না। অথবা কোন ঝামেলার কথা বলবেন না। আমি আপনাদের জানাতে চেষ্টা করব কিভাবে আপনি ডোমেইন ক্রয় বিক্রয় করে সহজেই অর্থ উপার্জন করতে পারেন। অনেকেই ডোমেইন ব্যবসা করে প্রচুর অর্থ উপার্জন করছেন। আপনি যদি একটি ভাল মানের ডোমেইন সংরক্ষণ করতে পারেন তবে আপনি সেই ডোমেনটি প্রচুর অর্থের জন্য বিক্রি করতে পারেন।

কিভাবে ডোমেইন বিক্রি করে অর্থ উপার্জন করতে হয়?

যেহেতু আমাদের প্রাথমিক লক্ষ্য হল ডোমেইন বিক্রি করে অর্থ উপার্জন করা, আসুন কিভাবে অর্থ উপার্জন করা যায় সে সম্পর্কে কথা বলি। আপনি যদি অধিভুক্ত ব্যবসায় সফল হওয়ার ভাগ্যের চেয়ে বেশি কিছু পেয়ে থাকেন তবে এটি সাহায্য করবে। যদি পরবর্তীতে ওই নামের কোনো কোম্পানি তৈরি হয়, তারা আপনার কাছ থেকে ডোমেইনটি কিনবে। এভাবেই আপনি ডোমেইন ক্রয় বিক্রয় করে অর্থ উপার্জন করেন।

ধরুন আপনি abcd.com নামে একটি ডোমেইন কিনেছেন। তারপর, আপনি যদি ABCD নামে একটি কোম্পানি শুরু করতে চান, তারা আপনাকে সেই ডোমেইন বিক্রি করার প্রস্তাব দেবে কারণ তাদের কোম্পানির নামে একটি ডোমেন পেতে abc.com প্রয়োজন হবে। কারণ যে কোন কোম্পানি তাদের নামের সাথে সামঞ্জস্য রেখে তাদের ডোমেইন নেয়, এইভাবে, আপনি বিভিন্ন ভাল মানের ডোমেইন কিনতে এবং রাখতে পারেন। যাইহোক, আপনি এই ডোমেইন বিক্রি করবেন এমন কোন নিশ্চয়তা নেই।

অনিশ্চিত হলেও এই ডোমেইনগুলো প্রায়ই লাখ লাখ টাকায় বিক্রি হয়। একটি ডোমেনের ক্রয় মূল্য মাত্র 700-800TK। কিন্তু পরবর্তীতে ওই নামের কোনো বড় কোম্পানি থাকলে তা লাখ লাখ টাকায় কিনে নেয় কোম্পানিগুলো। কারণ তারা তাদের কোম্পানির নাম পরিবর্তনের ঝামেলা থেকে মুক্তি পেতে এত টাকা দিয়ে ডোমেইন ক্রয় করে। এছাড়াও বিভিন্ন ওয়েবসাইটে ডোমেইন কেনা-বেচা হয়। আমরা আজকের ব্লগে এগুলো নিয়ে আলোচনা করব।

ডোমেইন নির্বাচন

ব্যবসা করার জন্য সঠিক ডোমেইন নির্বাচন করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ এই সম্পূর্ণ ব্যবসার সাফল্য নির্ভর করে ডোমেইন নির্বাচনের উপর। আপনি যদি ভালো মানের ডোমেইন বেছে নিতে না পারেন, তাহলে আপনি সেগুলি বাতিল করতে পারেন। এর জন্য আপনাকে একটি ডোমেইন কিনতে হবে যার চাহিদা থাকতে পারে।

আপনি যদি আপনার পছন্দের কোনো ডোমেইন ক্রয় করেন তবে আপনার হারানোর সম্ভাবনা বেশি থাকবে কারণ আপনাকে প্রতি বছর 700-800 ফি দিয়ে সেই ডোমেনগুলি পুনর্নবীকরণ করতে হবে। কিন্তু আপনি যদি একটি ভালো মানের ডোমেইন কিনে থাকেন তবে প্রথম বছরের মধ্যেই এটি বিক্রি করার সম্ভাবনা থাকবে। ডোমেইন নির্বাচন করার সময় বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। এগুলো নিচে উল্লেখ করা হলো।

Domain Buy Sell Business Secret Tips

সংক্ষিপ্ত নাম এর ডোমেইন

আপনি যদি কোনো ডোমেইন কেনার সময় ছোট নাম খুঁজছেন তাহলে এটি সাহায্য করবে। কারণ যেকোন প্রতিষ্ঠানের নাম সবসময় ছোট হয়, তাই যেকোনো ছোট নামের সাথে মিলে একটি ডোমেইন পেতে চেষ্টা করুন। তাহলে পরবর্তীতে চাহিদা ভালো হতে পারে যেমন abcd.com।

অর্থপূর্ণ নাম

একটি ডোমেইন কেনার সময়, আপনাকে ডোমেনের মান বিবেচনা করতে হবে। কারণ আপনার ডোমেইনের অর্থ ভালো হলে চাহিদা বেশি হবে। মনে হচ্ছে আপনি “ইজি শপ” নামে একটি ডোমেন কিনেছেন। পরে, যদি “ইজি শপ” নামে একটি কোম্পানি তৈরি করা হয়, তবে তারা আপনার কাছ থেকে এই ডোমেইনটি গ্রহণ করবে কারণ এর অর্থটি দুর্দান্ত। যেকোনো ই-কমার্স কোম্পানি এমন নাম বেছে নিতে পারে। তাই একটি ডোমেইন নাম নির্বাচন করার সময়, সংজ্ঞা মনোযোগ দিন।

ডোমেন এক্সটেনশন

যে কোনো ডোমেইন নামের শেষ অংশকে বলা হয় এক্সটেনশন। আপনি যে এক্সটেনশন সাইটে যাচ্ছেন তার নাম হল toptechcare.com। টপ টেক কেয়ার হল ডোমেইন নাম এবং ডটকম হল এক্সটেনশন। একটি ডোমেইন কেনার সময়, এক্সটেনশন দেখুন। কোনো এক্সটেনশন ডোমেইনের চাহিদা ভালো নয়। সর্বাধিক চাওয়া-পরে এক্সটেনশন হল .com।এছাড়াও আরও অনেক চাহিদাপূর্ণ ডোমেইন এক্সটেনশন রয়েছে। নিচে বেশ কিছু জনপ্রিয় এক্সটেনশনের নাম দেওয়া হল। আপনি শীর্ষ-স্তরের এক্সটেনশনগুলির মধ্যে একটি ডোমেন কেনার চেষ্টা করবেন।

ডোমেইন এর প্রকারভেদ

বর্তমানে বিভিন্ন ডোমেইন রয়েছে। নিচে কিছু জনপ্রিয় ধরনের ডোমেইন দেওয়া হল। এগুলো সম্পর্কে ধারণা থাকলে আপনার ডোমেইন কেনার ক্ষেত্রে সাহায্য করবে।

TLD ডোমেইন

“TLD” মানে টপ-লেভেল ডোমেইন। যেগুলো সবচেয়ে বেশি ব্যবহার করা হয় সেগুলোকে বলা হয় টপ-লেভেল ডোমেইন। TLDs হল বাজারে সবচেয়ে বেশি চাওয়া-পাওয়া ডোমেনগুলির মধ্যে একটি৷ একটি ডোমেইন কেনার সময়, আপনাকে অবশ্যই একটি TLD ডোমেইন কেনার চেষ্টা করতে হবে। গুগল সহজেই শীর্ষ-স্তরের ডোমেনগুলিকে স্থান দেয়। যেহেতু এই ডোমেনগুলি সবচেয়ে বেশি ব্যবহার করা হয়, আমরা সেগুলিকে সেরা দামে বিক্রি করতে পারি। শীর্ষ-স্তরের ডোমেইন এক্সটেনশনগুলি হল:
1. (.com)
2. (.net)
3. (.org)
4. (.info)
5. (.xyz)

CCTLD ডোমেইন

শীর্ষ প্রযুক্তির দ্বারা ডোমেইন বাই সেল বিজনেস সিক্রেট টিপস। ওয়েবসাইটটি যদি একটি নির্দিষ্ট দেশকে লক্ষ্য করে তৈরি করা হয়, তাহলে CCTLD ডোমেইন ব্যবহার করা হয়। এই ধরনের ডোমেইন শুধুমাত্র একটি নির্দিষ্ট দেশের লোকেদের লক্ষ্য করে।

আপনি আপনার নিজের দেশের চাহিদার উপরে কিছু নিখুঁত ডোমেইন কিনতে পারেন। যাইহোক, আপনি এই ধরনের ডোমেইনগুলি আরও ভাল দামে বিক্রি করতে পারবেন না। কারণ এগুলো শুধুমাত্র একটি দেশের মধ্যে সীমাবদ্ধ। এর মধ্যে রয়েছে:
1. (.bd) বাংলাদেশ
2. (.us) মার্কিন যুক্তরাষ্ট্র
3. (.cn) চীন

মেয়াদোত্তীর্ণ ডোমেন:

যদি কোনো ডোমেইন তার সমাপ্তির তারিখের পরে পুনর্নবীকরণ না করা হয়, তাহলে তাকে মেয়াদোত্তীর্ণ ডোমেইন বলা হয়। প্রায় অনেক হোস্টিং কোম্পানি এক বছরের জন্য ডোমেইন-নিবন্ধিত পরিষেবা প্রদান করে। প্রতি বছর ডোমেইন রিনিউ করতে হয়। ধরুন যে ডোমেইনটি মেয়াদ শেষ হয়ে গেলে নবায়ন করা হয় না। অন্য কেউ পরে আবার সেই ডোমেইন কিনতে পারবে।

ডোমেইন কেনার সময় আপনাকে অবশ্যই মেয়াদ উত্তীর্ণ ডোমেইন সম্পর্কে জানতে হবে। কারণ বিভিন্ন কোম্পানি ডোমেইন ব্যবহার করে অবৈধভাবে কাজ করতে পারে। পরবর্তীতে এগুলো ব্যবহার না করলে অপ্রচলিত হয়ে যায়।তারা যে ডোমেইন ব্যবহার করে তা কিনলে পরবর্তীতে অনেক সমস্যা হতে পারে। এমনকি এই বিষয়গুলো নিয়ে মামলাও হতে পারে। তাই সবসময় নতুন ডোমেইন কেনার চেষ্টা করুন। আগে এমন কোনো ডোমেইন ব্যবহার না করাই ভালো।

আপনি যদি পূর্বে ব্যবহৃত ডোমেইন কিনতে চান তবে আপনাকে অবশ্যই সেই ডোমেইন সম্পর্কে ভালোভাবে জানতে হবে। অতীতে এটি ব্যবহার করে কোন ধরনের কোম্পানি তৈরি করা হয়েছিল? কেন কোম্পানি বন্ধ করে দেওয়া হল তার বিস্তারিত জেনে নিন। শুধুমাত্র মেয়াদ উত্তীর্ণ ডোমেইন কিনুন যদি সব কিছু জানার পর ভালো লাগে। এছাড়াও আপনি বার্ষিক ক্রয় ডোমেন পুনর্নবীকরণ করা আবশ্যক। প্রথম বছরের মধ্যে বিক্রি করতে পারলে রিনিউ করার দরকার নেই। কিন্তু যদি আপনার প্রথম বছরে একটি ডোমেইন বিক্রি না হয়, তাহলে আপনাকে এটি পুনর্নবীকরণ করতে হবে।

ডোমেন ক্রয়:

বিভিন্ন ধরণের ডুমেইন হোস্টিং কোম্পানি থেকে একটি ডোমেন নাম কেনার জন্য উপলব্ধ। আপনি অনেক দেশি-বিদেশি কোম্পানি থেকে ডোমেইন কিনতে পারেন। এই হোস্টিং কোম্পানিগুলো বিভিন্ন প্রোভাইডারের সাথে নিবন্ধন করবে এবং আপনাকে একটি ডোমেইন দেবে। কিন্তু যেকোন কোম্পানি থেকে ডোমেইন নাম কেনা, সে সম্পর্কে কিছুই না জেনে, আপনাকে বিপদে ফেলতে পারে। কারণ ভালো মানের কোম্পানি থেকে ডোমেইন না কিনলে আপনার ডোমেইন হ্যাক হয়ে যাবে।

তাই সর্বোচ্চ নিরাপত্তা পেতে হলে ভালো মানের কোম্পানি থেকে ডোমেইন কিনতে হবে। আপনার যদি খুব উচ্চ-মানের ডোমেন থাকে, তবে এটি সম্ভবত হ্যাক হয়ে যাবে কারণ অনেক হ্যাকার আপনার ডোমেন হ্যাক করে বিক্রি করার চেষ্টা করবে। নিচে বেশ কিছু কোম্পানির নাম দিলাম। আপনি এই কোম্পানি থেকে ডোমেইন কিনতে পারেন।তবে সর্বদা আন্তর্জাতিক ডোমেইন প্রদানকারীদের কাছ থেকে কেনার চেষ্টা করুন। তাহলে আপনি আপনার ডোমেইনের জন্য অনেক বেশি নিরাপত্তা পাবেন।
1. Namecheap
2. Hostinger
3. Godaddy

ডোমেন বিক্রয়

এখন আমরা ডোমেইন বিক্রির সব কিছু জানার চেষ্টা করব। কারণ যেকোনো ডোমেইন কেনার পর সঠিকভাবে বাজারজাত করুন। আপনি যদি সঠিকভাবে ডিল করতে না পারেন তবে আপনার কোন আয় থাকবে না। তাই ডোমেইন বিক্রি সম্পর্কে আপনার সঠিক ধারণা থাকতে হবে। আপনি একটি ডোমেন বিক্রি করতে পারেন বিভিন্ন উপায় আছে।নীচে একটি ডোমেইন বিক্রি করার বিভিন্ন উপায় রয়েছে।

সরাসরি ডোমেন বিক্রয়

একটি সহজ পদ্ধতিতে ডোমেইন বাই সেল বিজনেস সিক্রেট টিপস। আপনি যদি কোনো কোম্পানি থেকে হোস্টিং কিনে থাকেন তাহলে আপনি সরাসরি ডোমেইন বিক্রি করতে পারেন। এর জন্য আপনাকে একটি ওয়েব পেজ ডিজাইন করতে হবে। আপনি যে ডোমেনটি যেকোন উপলব্ধ হোস্টিংয়ের সাথে বিক্রি করবেন সেটি সংযুক্ত করুন এবং ওয়েব পৃষ্ঠা তৈরি করুন।

ফলস্বরূপ, কেউ আপনার ডোমেইন কিনতে চাইলে তারা অর্ডার করতে পারে। আপনাকে অবশ্যই একটি অর্ডারিং ইন্টারফেস দিয়ে ওয়েবপেজ ডিজাইন করতে হবে। অথবা সেই ওয়েব পৃষ্ঠায় আপনার সমস্ত যোগাযোগের তথ্য রাখুন।যদি কেউ আপনাকে আপনার ডোমেন কিনতে বলে, তারা সরাসরি আপনার সাথে যোগাযোগ করবে। তারপর আপনি সেই ক্লায়েন্টকে অর্থ প্রদান করে ডোমেইনটি স্থানান্তর করতে পারেন।

হোস্টিং কোম্পানি মাধ্যমে বিক্রয়

বর্তমানে, আপনি বিভিন্ন হোস্টিং কোম্পানির মাধ্যমে ক্রয় করে ডোমেইন ক্রয় করতে পারেন। যেমন আপনি একটি হোস্টিং কোম্পানি থেকে একটি ডোমেইন কিনেছেন। তারপর, কেউ যদি আপনার ডোমেইন কিনতে চায়, তারা সরাসরি হোস্টিং কোম্পানির মাধ্যমে কিনতে পারে। ফলস্বরূপ, আপনাকে আর চিন্তা করতে হবে না। কারণ কোনো হোস্টিং কোম্পানিই ডোমেনে বিশ্বাস করে না, যে কেউ তাদের মাধ্যমে ডোমেইন কিনতে পারে।

তাই আপনি যেকোনো হোস্টিং কোম্পানি থেকে সরাসরি ডোমেইন কিনে রাখতে পারেন। আপনি কিনলে হোস্টিং কোম্পানি থেকে পেমেন্ট পাবেন। আপনি যদি হোস্টিং কোম্পানির মাধ্যমে ডোমেইন ক্রয় এবং বিক্রয় করেন তবে আপনি সবচেয়ে নিরাপদ। এছাড়াও, বিক্রি করতে আপনার কোন সমস্যা হবে না।

Domain Buy Sell Business Secret Tips. Make Money Buy-Sell Domain

ডোমেন সেলিং মার্কেটপ্লেস:

ডোমেইন ক্রয় বিক্রয়ের জন্য বিভিন্ন মার্কেটপ্লেস রয়েছে। অনেকেই এই মার্কেটে অনলাইনে ডোমেইন ক্রয়-বিক্রয় করেন। আপনি আপনার ডোমেইন বিক্রি করতে এই মার্কেটপ্লেসে পোস্ট করতে পারেন। প্রথমে আপনাকে বাজারে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

তারপর আপনাকে সব ডোমেইনের দাম পোস্ট করতে হবে। যদি কেউ আপনার ডোমেইন কিনতে চায়, তারা সরাসরি সেই ওয়েবসাইটের মাধ্যমে অর্ডার করবে। আপনার ডোমেইন বিক্রি হয়ে গেলে, আপনি সেই মার্কেটপ্লেস থেকে পেমেন্ট নিতে পারবেন। নিচে ডোমেইন ক্রয় বিক্রয়ের জন্য বেশ কয়েকটি মার্কেটপ্লেসের নাম দেওয়া হল।
1. ফ্লিপা
2. সেডো
3. আফটারনিক

ডোমেইন এর গোপনীয়তা:

আপনি যখন একটি ডোমেইন নিবন্ধন করেন, অনেক তথ্য প্রদান করুন। আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে শুরু করে, আপনি অনেক ব্যক্তিগত তথ্য দিয়ে নিবন্ধিত হয়েছেন। আপনার ডোমেন গোপনীয়তা চালু না থাকলে, যে কেউ আপনার ব্যক্তিগত তথ্য দেখতে পারে। তাই আপনাকে অবশ্যই ডোমেইন প্রাইভেসি ব্যবহার করতে হবে। বিভিন্ন হোস্টিং কোম্পানি বিনামূল্যে এই গোপনীয়তা অফার। আপনি যে কোম্পানি থেকে ডোমেইনটি কিনছেন সেটি যদি বিনামূল্যে গোপনীয়তা প্রদান না করে, তাহলে আপনাকে এটি আলাদাভাবে কিনতে হবে।

ফলে আপনার ব্যক্তিগত তথ্য সহজে কারো কাছে পৌঁছায় না। আপনি হুইস্কি ওয়েবসাইটের মাধ্যমে যেকোনো ডোমেনের সমস্ত তথ্য পরীক্ষা করতে পারেন। গোপনীয়তা চালু হলে, ডোমেনের ব্যক্তিগত তথ্য গোপন রাখা হয়। ফলস্বরূপ, সাধারণত, কেউ ডোমেনের ব্যক্তিগত তথ্য দেখতে পারে না। তাই আপনার ডোমেনের ব্যক্তিগত তথ্য গোপন রাখুন। ফলস্বরূপ, ডোমেইনটি কোন দেশে নিবন্ধিত হয়েছিল তা কেউ নির্ধারণ করবে না।

আজ, আমি ডোমেইন ক্রয় এবং বিক্রয় সম্পর্কে প্রায় সবকিছুই বলার চেষ্টা করেছি। আশা করি, আপনি সবকিছু জেনে ডোমেইন ক্রয় বিক্রয়ের ব্যবসা শুরু করবেন। তবে এই ব্যবসার সবচেয়ে মজার বিষয় হল আপনাকে কিছু করতে হবে না। আপনি যদি সঠিক পিচ পেতে না পারেন, আপনি হতাশ হতে চান না, তাই একটি ভাল ক্যাপোতে বিনিয়োগ করুন।আপনার যদি অতিরিক্ত অর্থ থাকে তবে আপনি এখানে এটি সমর্থন করতে পারেন।

উপসংহার

আপনি যদি কোন ধরনের কাজ ছাড়াই অর্থ উপার্জন করতে যাচ্ছেন, তাহলে আপনি ব্যবসা করতে পারেন। কারণ এখানে, আপনাকে শুধুমাত্র একটি ডোমেইন কিনতে হবে। কেউ সেই ডোমেইন অর্ডার করলে তার কাছে সবকিছু ট্রান্সফার করুন।

Leave a Comment