প্রযুক্তি তথ্য

১০ টি কম্পিউটার এন্টিভাইরাসের নাম জেনে নিন

একটি কম্পিউটারে যেন ভাইরাস ঢুকে না পারে। সে জন্য বিশেষ কিছু প্রোগ্রাম এর ব্যবহার করা হয়। এবং সেই প্রোগ্রামের সমন্বয় কে বলা হয় থাকে এন্টিভাইরাস। আজকের পোষ্টের আলোচনার বিষয় হলো ১০ টি এন্টিভাইরাসের নাম ও সাধারণ ধারণা।

মূলত যখন আপনি আপনার কম্পিউটার বা ল্যাপটপের মধ্যে এন্টিভাইরাস সফটওয়্যার কে ইন্সটল করে রাখবেন। তখন আপনার সেই ডিভাইসের মধ্যে ভাইরাস ঢোকার সম্ভাবনা অনেক অংশে কমে যাবে।  কারণ ভাইরাস বিশেষ কিছু প্রোগ্রামের সময় তৈরি হয়। এবং এই প্রোগ্রাম গুলো কে বাঁধা প্রদান করার জন্য। অ্যান্টিভাইরাস এর মধ্যে আরো উন্নত মানের প্রোগ্রাম ব্যবহার করা হয়ে থাকে। আর এই উন্নত মানের প্রোগ্রাম কে বলা হয়ে থাকে, এন্টিভাইরাস। 

১০ টি এন্টিভাইরাসের নাম

উপরের আলোচনায় আমি অ্যান্টিভাইরাস সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছি। আশা করি আপনি যদি এই আলোচিত আলোচনা গুলো মন দিয়ে পড়ে থাকেন। তাহলে আপনার আর এন্টিভাইরাস নিয়ে প্রশ্নের অবকাশ থাকবে না। তো এবার আমি আপনাকে বেশ কিছু অ্যান্টিভাইরাস এর সাথে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করব। যেগুলো আপনি আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে ব্যবহার করতে পারবেন। ১০ টি এন্টিভাইরাসের নাম যথাক্রমে:

  1. Microsoft Windows Defender
  2. Panda Free
  3. Comodo
  4. Check Point Zone + Firewall
  5. 360 Total Security
  6. Kaspersky
  7. Avast
  8. AVG
  9. Avira
  10. Bitdefender
See also  কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করা হয়

তো উপরে আমি মোট দশটি এন্টিভাইরাস এর লিস্ট প্রদান করেছি। আপনি চাইলে এই এন্টিভাইরাস গুলোর মধ্যে যেকোনো একটি অথবা দুইটি ব্যবহার করতে পারেন। কেননা উপরে উল্লেখিত প্রতিটি অ্যান্টিভাইরাস খুব ভালো কাজ করে। এগুলো ব্যবহারের ফলে আপনার কম্পিউটারে কোন ভাবেই ভাইরাস প্রবেশ করতে পারবে না।

জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার কোনটি 

আপনি যদি এন্টিভাইরাস খুঁজে থাকেন। তাহলে আপনি ডজন ডজন এন্টি ভাইরাস খুঁজে পাবেন। তো এই সময়ে আপনি বেশ দ্বিধায় পড়ে যাবেন যে। কোন এন্টিভাইরাস টি ভালো আর কোন এন্টিভাইরাস টি খারাপ। যদি আপনি এই ধরনের সমস্যায় পড়ে থাকেন। তাহলে আমি আপনাকে বলব যে। 

আপনি উপরে উল্লেখিত যে কোন এন্টিভাইরাস গুলো ব্যবহার করতে পারবেন। মূলত আমি বাছাই করে উপরে মোট ১০ টি এন্টিভাইরাসের নাম এর কথা উল্লেখ করেছি। আশা করি এগুলো ব্যবহার করলে আপনার কম্পিউটারে কখনোই ভাইরাস প্রবেশ করতে পারবে না।

আরো পড়ুনঃ কম্পিউটার ভাইরাস ও এন্টিভাইরাসের মধ্যে পার্থক্য 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button