ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহার করুন

ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহার করুন এখন থেকে। আমরা সবাই গুগল ম্যাপ ব্যবহার করি। ইন্টারনেটের সুবাদে স্মার্টফোন এখন আমাদের নিত্যদিনের সঙ্গী। এক মুহুর্তের জন্য, আমরা স্মার্টফোন ছাড়া বাঁচতে পারি না। ব্যবহারকারীদের সুবিধার জন্য, বিভিন্ন প্রযুক্তি কোম্পানি আমাদের নিয়মিত নতুন বৈশিষ্ট্য দিয়ে থাকে। যাইহোক, গুগলকে ধন্যবাদ, আমরা স্মার্টফোন ব্যবহার করে সবচেয়ে বেশি উপভোগ করি। ব্যবহারকারীদের সুবিধার জন্য গুগল ম্যাপ নিয়মিত আপডেট করা হয়।

ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ

এখন আপনি অফলাইনেও গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন। তবে, আপনাকে আগে থেকেই লোকেশন ডাউনলোড করতে হবে। আপনি ইন্টারনেট ছাড়াই যে স্থান থেকে ডাউনলোড করেছেন তা ব্যবহার করতে পারেন। তাই আজকের ব্লগে আমি আপনাদের সাথে গুগল ম্যাপ বন্ধ ব্যবহার নিয়ে আলোচনা করব। আপনি যদি অফলাইনে Google Maps ব্যবহার করতে চান তবে সম্পূর্ণ পোস্টটি পড়ুন। এটি করার মাধ্যমে, আপনি অফলাইনে গুগল ম্যাপ ব্যবহার করতে শিখবেন।

গুগল ম্যাপ কি?

Google Maps আমরা একটি Google পরিষেবা দিয়ে যেকোনো অবস্থান খুঁজে পেতে পারি। Google Maps-এ বর্তমানে বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে যা আমাদের অবস্থান খুঁজে পেতে সাহায্য করে। আপনার যদি একটি ব্যবসা থাকে তবে আপনি নিজে এটি Google মানচিত্রে যোগ করতে পারেন৷ এছাড়াও আপনি Google Maps-এ আপনার আশেপাশের যেকোনো জায়গা ম্যানুয়ালি যোগ করতে পারেন।

আমরা প্রায়ই অপরিচিত জায়গায় শেষ হয়ে যাই। কারণ অদ্ভুত জায়গায়, আমাদের রাস্তা সব চীনা নয়। ফলস্বরূপ, আমাদের গন্তব্যে পৌঁছানোর জন্য বিভিন্ন লোককে সাহায্য করতে হবে। এত ঝামেলা থেকে মুক্তি পেতে চাইলে গুগল ম্যাপ ব্যবহার করুন। প্রায় সবার কাছেই স্মার্টফোন আছে, তাই গুগল ম্যাপ ব্যবহার করা খুবই সহজ হয়ে গেছে।

আপনি গুগল ম্যাপে যোগ করা যেকোনো জায়গার নাম খুঁজে পেতে পারেন। আপনি Google মানচিত্রে আপনার অবস্থান থেকে গন্তব্যের দূরত্ব দেখতে পারেন। Google Maps-এর মাধ্যমে, আপনি আপনার অবস্থান থেকে শুরু করে আপনার লক্ষ্যে পৌঁছাতে কতক্ষণ সময় লাগবে সবকিছু দেখতে পারবেন। যেকোনো রাস্তা ব্যবহার করে আপনার গন্তব্যে যেতে আপনি Google Maps ব্যবহার করতে পারেন। আপনি যেখানে এই সমস্ত সুবিধা পাবেন সেখানে পৌঁছাতে কতক্ষণ লাগবে?

Use Google Maps Without The Internet By Downloading Any Location

কিভাবে গুগল ম্যাপ ডাউনলোড করবেন?

আপনার স্মার্টফোনে ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহার করুন অনায়াসে। আপনি যদি আপনার স্মার্টফোনে গুগল ম্যাপ ব্যবহার করতে চান তবে আপনি প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন। যাইহোক, বেশিরভাগ স্মার্টফোনে ডিফল্টরূপে Google মানচিত্র সরবরাহ করা হয়।

যদি আপনার ফোনে Google Maps না থাকে, তাহলে এটি ডাউনলোড করুন এবং প্লে স্টোর থেকে ব্যবহার করুন। আপনি চাইলে যেকোনো ব্রাউজারের মাধ্যমে Google Maps ব্যবহার করতে পারেন। আপনি নীচের লিঙ্কে ক্লিক করে যেকোনো ব্রাউজার থেকে সরাসরি Google Maps অ্যাক্সেস করতে পারবেন। আপনি কম্পিউটারের মাধ্যমে এটি অ্যাক্সেস করতে যেকোনো ব্রাউজার ব্যবহার করতে পারেন।

ব্রাউজার জুড়ে গুগল ম্যাপের একই ইন্টারফেস রয়েছে। আপনি নিচে ক্লিক করে অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে ব্যবহার করতে পারেন। আপনি যদি ব্রাউজারটি ব্যবহার করতে চান তাহলে নিচের লিঙ্কে ক্লিক করলে সরাসরি আপনার ব্রাউজার থেকে Google Maps খুলবে।

কিভাবে Google Maps ব্যবহার করবেন?

প্রথমে Google Maps ব্যবহার করতে, আপনার স্মার্টফোনে অ্যাপটি খুলুন। আপনি যদি এটি ব্রাউজার দিয়ে ব্যবহার করতে চান তবে ব্রাউজারে গুগল ম্যাপ খুলুন। এখন থেকে উপরের সার্চ বার থেকে যেকোনো জায়গার নাম জানতে পারবেন। গুগল ম্যাপে সংযুক্ত যেকোনো সাইটের নাম লিখলেই আপনি সেই জায়গাটি পেয়ে যাবেন।

নাম লিখতে ভুল করলে বের করতে অনেক কষ্ট হবে। তাই যেকোনো ব্যবসার নাম লেখার আগে সঠিক বানান করার চেষ্টা করুন। আপনার অবস্থান দেখতে নীচের বৃত্ত বোতামে ক্লিক করুন। আপনি চেনাশোনা বোতামে ক্লিক করার সাথে সাথে আপনার অবস্থান দেখতে পাবেন। ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহার করুন সহজবোধ্য উপায়ে।

আপনার অবস্থান থেকে অন্য অবস্থানের দূরত্ব দেখতে দিকনির্দেশ ব্যবহার করুন। আপনি নিয়ম ব্যবহার করে এক জায়গা থেকে অন্য জায়গা খুঁজে পেতে পারেন। এটি আপনাকে আপনার এলাকা থেকে গন্তব্য অবস্থানের দূরত্ব জানার অনুমতি দেবে। সেই গন্তব্যে পৌঁছতে কতক্ষণ লাগবে তাও আপনি জানতে পারবেন।

পাশাপাশি কোন রাস্তা ব্যবহার করতে কত সময় লাগবে তাও দেখা যাবে গুগল ম্যাপের মাধ্যমে। Google আপনার গন্তব্যে পৌঁছানোর বিভিন্ন উপায়ের পরামর্শ দেবে। গাড়ি, হাঁটা, মোটরসাইকেল, বাস ইত্যাদি যেকোনো উপায়ে আপনার গন্তব্যে পৌঁছাতে কতক্ষণ লাগবে তা আপনি জানতে পারবেন। এর মাধ্যমে আপনি যেকোনো হোটেল, গ্যাস অফিস, বিদ্যুৎ অফিস, ফায়ার সার্ভিস, আপনার এলাকায় মুদি দোকান, কফি শপ, ফার্মেসি ইত্যাদি।

কিভাবে অফলাইনে Google Maps ব্যবহার করবেন

এবার আমরা অফলাইনে গুগল ম্যাপ ব্যবহার সম্পর্কে জানব। ব্যবহারকারীরা পূর্বে ডাউনলোড করা মানচিত্রটি অফলাইনে ব্যবহার করবেন। ডাউনলোড করা মানচিত্রে, দিকনির্দেশের সুবিধাও পাওয়া যাবে। আপনার ডাউনলোড করা মানচিত্রে যেকোনো অবস্থান অনুসন্ধান এবং খুঁজে পাওয়ার সুবিধাও রয়েছে। কিন্তু অফলাইন ম্যাপগুলি রিয়েল-টাইম ট্র্যাফিকের বিবরণ, হাঁটা, সাইকেল, বিকল্প রাস্তার দিকনির্দেশ ইত্যাদি দেখতে পারে না৷ রিয়েল-টাইম ডেটা পেতে আপনাকে অবশ্যই একটি ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে হবে৷

  • প্রথমে ফোনে গুগল ম্যাপ অ্যাপ খুলুন।
  • তারপর ডানদিকের কোণায় প্রোফাইল আইকনে স্পর্শ করুন।
  • এখন আপনি ভালো অফলাইন ম্যাপে ক্লিক করবেন।
  • এখন আপনি “আপনার অবস্থান নির্বাচন করুন” পাঠ্যটিতে ক্লিক করে আপনার প্রয়োজনীয় অবস্থানটি খুঁজে পাবেন।
  • আপনার অফলাইনে ব্যবহার করার জন্য প্রয়োজনীয় সমস্ত অবস্থান ডাউনলোড করুন।
  • আপনি যত বেশি এলাকা একসাথে ডাউনলোড করবেন, ডাউনলোডের আকার তত বড় হবে।
  • Google দ্বারা প্রদত্ত 15 GB স্টোরেজের মধ্যে আপনার ডাউনলোড করা ফাইলগুলি ডাউনলোড করবে৷ আপনার 15 GB বিনামূল্যের সঞ্চয়স্থানে ফাঁকা স্থান না থাকলে, আপনি ডাউনলোড করতে পারবেন না।

গুরুত্বপূর্ণ বিষয়

আপনার ফোনে ইন্টারনেট ছাড়া গুগল ম্যাপ ব্যবহার করুন। আপনি 15 দিনের জন্য আপনার স্মার্টফোনে ডাউনলোড করা Google Maps ব্যবহার করতে পারেন। 15 দিন পরে, আপনার ডাউনলোড করা মানচিত্রের মেয়াদ শেষ হয়ে যাবে। আপনি আর সেই ডাউনলোড করা মানচিত্রটি ব্যবহার করতে পারবেন না। যদি আপনার ফোনে একটি Wi-Fi সংযোগ থাকে তবে শুধুমাত্র Google স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করা জায়গাগুলি আপডেট করবে।

Wi-Fi সংযোগ চালু না থাকলে, আপনাকে Google Maps ম্যানুয়ালি আপডেট করতে হবে। তাই আপনি যদি অফলাইনে Google Maps ব্যবহার করতে চান, তাহলে প্রতি 15 দিন অন্তর আপডেট রাখুন। এছাড়াও, আপনি Wi-Fi এর মাধ্যমে অটো-আপডেট রাখতে পারেন। আপনি যদি ম্যানুয়ালি আপডেট করতে চান তবে আপনি নিম্নলিখিত পয়েন্টগুলি অনুসরণ করতে পারেন।

  • প্রথমে আপনাকে Google Maps অ্যাপ খুলতে হবে এবং ডানদিকে প্রোফাইল আইকনে ট্যাপ করতে হবে।
  • তারপর সঠিক অফলাইন মানচিত্রে ক্লিক করুন।
  • এখন আপনি ডাউনলোড করার জন্য মানচিত্রের সমস্ত এলাকা দেখতে পারেন। এখান থেকে Expire Area-এ ক্লিক করুন।
  • এক্সপায়ার এরিয়াতে ক্লিক করার পর আপনি আপডেট মেনু পাবেন।
  • আপনি যখন আপনার “আপডেট” পাঠ্যটিতে ক্লিক করেন, এটি আপনার ডাউনলোড করা মানচিত্র আপডেট করবে৷
Use Google Maps Without The Internet By Downloading Any Location

হারিয়ে যাওয়া ফোনটি খুঁজে নিন

গুগল ম্যাপ এখন হারিয়ে যাওয়া ফোন খুঁজে পায়। আপনাকে আলাদাভাবে অ্যাপটি ডাউনলোড এবং ব্যবহার করতে হবে না। অ্যান্ড্রয়েড অ্যাপে “ফাইন্ড ইয়োর ফোন” নামে একটি নতুন মেনু যোগ করা হয়েছে। আপনার হারিয়ে যাওয়া ফোনে Google Maps পরিষেবা চালু আছে কিনা তা জানতে পারবেন। “আপনার ফোন খুঁজুন” বিকল্পটি যেকোনো ফোন ট্র্যাক করতে পারে। এটি করার জন্য, আপনার প্রথমে একটি স্মার্টফোন বা একটি কম্পিউটার প্রয়োজন। তারপর আপনার নতুন স্মার্টফোনে Google Maps খুলুন এবং “আপনার ফোন খুঁজুন” মেনুতে ক্লিক করুন।

এখন হারিয়ে যাওয়া ফোনে জিমেইল এবং পাসওয়ার্ড ব্যবহার করুন। আপনার হারিয়ে যাওয়া ফোনের জিমেইল এবং পাসওয়ার্ড সঠিক থাকলে আপনি সহজেই ফোনটি খুঁজে পাবেন। যাইহোক, এই ক্ষেত্রে, আপনার হারিয়ে যাওয়া ফোনটি অবশ্যই চালু থাকতে হবে এবং অবশ্যই সেই ফোনের অবস্থান চালু করতে হবে। আপনার হারিয়ে যাওয়া ফোনের অবস্থান চালু থাকলেই আপনি এটি অন্য কোনো ডিভাইসে খুঁজে পেতে পারেন।

আজকের ব্লগে, গুগল ম্যাপ অফলাইনে যে সম্পর্কগুলি ব্যবহার করে সে সম্পর্কে আমি আপনাকে সমস্ত কিছু বলার চেষ্টা করেছি। আপনি এইভাবে গুগল ম্যাপ ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন। আমরা যখন অপরিচিত জায়গায় যাই, তখন আমাদের প্রায়ই ইন্টারনেট সংযোগে সমস্যা হয়। সুতরাং, আপনার ইন্টারনেট সংযোগ না থাকলেও, আপনি এইভাবে গুগল ম্যাপ ব্যবহার করে উপকৃত হবেন।

উপসংহার

এইভাবে, আপনাকে দিকনির্দেশের জন্য অপরিচিত কাউকে জিজ্ঞাসা করতে হবে না। কিন্তু আপনি যদি যেকোনো জায়গা থেকে সরাসরি রিয়েল-টাইম ডেটা পেতে চান, তাহলে আপনাকে একটি ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে হবে। আপনার যদি ইন্টারনেট সংযোগ থাকে তবে আপনি যে কোনও জায়গায় ট্রাফিক জ্যাম দেখতে পারেন। এছাড়াও, আপনি যদি কোনও রাস্তা ব্যবহার করেন তবে আপনি সহজেই গন্তব্যে পৌঁছাতে পারবেন।

Leave a Comment