উচ্চ মাধ্যমিক

প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর

অনুসন্ধান করে আমাদের ওয়েবসাইটে ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ জানাই। আপনি যদি ইতিমধ্যে প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ২০২২ অনুসন্ধান করে থাকেন তবে সঠিক জায়গায় এসেছেন। প্রশ্নের উত্তর গুলো পাশাপাশি দেওয়া হয়েছে। আপনাদের সিলেবাস ও পাঠ্য সম্পর্কিত আরো প্রশ্নোত্তর আমাদের সাইটে খুঁজে পাবেন। চলুন শুরু করা যাক।

প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন উত্তর

সৃজনশীল প্রশ্ন নম্বর ১

ইতালির অর্জনের অন্যতম দাবিদার ভেনিসে পা রাখলাম বেলা বারােটায়। যাত্রীবােঝাই পাবলিক বাসে চেপে যাত্রা করলাম সেন্ট মার্কোসে।  এখানেই ভেনিসের প্রাণভােমরা, সেই বিখ্যাত Grand Canal , যা যুক্ত করেছে শতাধিক জলরাশিকে। বিশাল খাল ভেনিসকে সাপের মতাে | পেঁচিয়ে আছে। ইংরেজি বর্ণ ‘S’-এর মতাে আকৃতি। এই খালের এক প্রান্তে সেন্ট মার্ক বেসিন, অন্য প্রান্তে সান্তা লুসিয়া রেলস্টেশন। ৪  কিলােমিটার দীর্ঘ এই জলরাশির পাশে অবস্থান নিয়েছে প্রায় ১৭০টি ভবন। এগুলাে নির্মিত হয়েছে ত্রয়ােদশ থেকে অষ্টাদশ শতাব্দীর মাঝে। এই ভবনগুলােকে কেন্দ্র করেই গড়ে উঠেছে বিভিন্ন পণ্যের দোকান। ভেনিসের ঐতিহ্যসম্পন্ন স্যুভেনির কেনার জন্য পর্যটকদের ভিড় সেখানে। ইতালীয়-উচ্চারণে ভেনিস এখানে ‘Veneza’. অবাক হলাম ব্যবসায়ীদের মধ্যে প্রচুর বাংলাদেশি দেখে।

ক. আবদুর রহমান ঘরের এক কোণে কীভাবে বসে ছিল? |

খ. “এক এক দম নেওয়াতে এক এক বছর আয়ু বাড়বে এক এক দম ফেলাতে একশটা বেমারি বেরিয়ে যাবে।” ব্যাখ্যা কর। 

গ. উদ্দীপকটি প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির কোন বিষয়কে তুলে ধরেছে? ব্যাখ্যা কর।

ঘ, “সাদৃশ্য থাকলেও প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির মূলভাব উদ্দীপকে অনুপস্থিত।”- মন্তব্যটির যথার্থতা বিশ্লেষণ কর। 

উপরোক্ত তথ্য অনুযায়ী প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর সম্পর্কিত এই আর্টিকেলে সৃজনশীল প্রশ্নগুলো কেমন হতে পারে তা আপনি দেখে নিয়েছেন। চলুন এবার তবে প্রশ্নের উত্তর সমাধান গুলোও PDF সহ দেখে নেওয়া যাক।

সৃজনশীল প্রশ্ন নম্বর ১ এর উত্তর সমূহ

ক উত্তরঃ আবদুর রহমান ধীরে সুস্থে ঘরের এক কোণে পা মুড়ে বসে ছিল।

খ উত্তরঃ “এক এক দম নেওয়াতে, এক এক বছর আয়ু বাড়বে- এক একবার দম ফেলাতে একশটা বেমারি বেরিয়ে যাবে।”- ‘প্রবাস বন্ধু ভ্রমণকাহিনিতে লেখককে এ কথাগুলাে বলেছিল তাঁর কাজের লােক আবদুর রহমান।

আলােচ্য উক্তিটির মাধ্যমে উত্তর আফগানিস্তানের নির্মল পরিবেশের দিকটি তুলে ধরা হয়েছে। সেখানকার বাতাস রােগপ্রতিরােধক এবং অধিক স্বাস্থ্যকর। এই বর্ণনা ছিল একদিকে সত্য প্রকাশ করা, অন্যদিকে আবদুর রহমানের জন্মভূমি পানশিরে যাওয়ার আমন্ত্রণ জানানাে। ধুলাে-বালুমুক্ত এমন নির্মল পরিবেশের বর্ণনা শুনেই লেখক সেখানে যেতে রাজি হয়েছিলেন।

See also  তাহারেই পড়ে মনে কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর pdf সহ

সারকথা : কাবুলে অবস্থানকালে আবদুর রহমান নামের কাজের লােক ধুলাবালিমুক্ত পরিবেশে বেড়ানাের জন্য লেখকের দৃষ্টি আকর্ষণ করেছিল।

গ উত্তরঃ উদ্দীপকটি প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনিতে প্রকাশিত আফগানিস্থানের বিভিন্ন দৃশ্য বর্ণনার সঙ্গে সাদৃশ্য রয়েছে। | ০ অজানাকে জানার কৌতূহল মানুষের চিরন্তন প্রবৃত্তি। এজন্য বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে তারা ঘুরে বেড়ায়। বিভিন্ন জায়গা ভ্রমণের মধ্য দিয়ে জানতে পারে সেখানকার প্রকৃতি, বৈচিত্র্য, মানুষের আচার-আচরণ, সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে।

উদ্দীপকে ইতালির ভেনিস নগরের বিভিন্ন দৃশ্যের উল্লেখ করা হয়েছে। এর ভৌগােলিক অবস্থান, প্রাকৃতিক দৃশ্য, মানুষের তৈরি বিভিন্ন স্থাপনা ও ঐতিহ্য লেখকের মনে যে প্রতিক্রিয়া সৃষ্টি করেছে তা তিনি সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

প্রবাস বন্ধু ভ্রমণকাহিনিতে লেখক আফগানিস্তানে ভ্রমণের সময় যেসব মনােমুগ্ধকর দৃশ্য এবং নানা রকম পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন সেগুলাের বর্ণনা করেছেন। তিনি আফগানিস্তানের ভৌগােলিক অবস্থান, সেখানকার প্রাকৃতিক দৃশ্য, মানুষের আতিথেয়তা ইত্যাদি বিষয়ের কথা বলেছেন। ভ্রমণকাহিনির এসব বিষয়ের সঙ্গে উদ্দীপকটি সাদৃশ্যপূর্ণ।

সারকথা : ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনিতে লেখক আফগানিস্তানের বিভিন্ন দৃশ্যের এবং সেখানকার মানুষের জীবনধারার বর্ণনা দিয়েছেন। ভ্রমণকাহিনির এই বিষয়টির সাথেই উদ্দীপকটির সাদৃশ্য রয়েছে।

হুবুহু সৃজনশীল প্রশ্ন খবুই কম কমন পড়তে দেখা যায় । তাই এই পোষ্ট প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন উত্তর pdf এর পাশাপাশি মূল বই থেকে এ সম্পর্কিত আরও বিষয়বলী গুলো ধারণা রাখুন। এতে করে যেভাবেই প্রশ্ন আসুক যাতে আপনি উত্তর দিতে পারেন। চলুন বাকী অংশ পড়ে নেওয়া যাক।

ঘ উত্তরঃ “সাদৃশ্য থাকলেও প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির মূলভাব উদ্দীপকে অনুপস্থিত।”- মন্তব্যটি যথার্থ । জীবন চলার পথে মানুষ নানা রকম অভিজ্ঞতার সম্মুখীন হয়। নতুন কোনাে দেশের প্রকৃতি, পরিবেশ, লােকজন, তাদের আচার আচরণ ইত্যাদির অভিনবত্ব মানুষকে চমৎকৃত ও বিস্মিত করে।

উদ্দীপকে ইতালির ভেনিস নগরীর বিভিন্ন দৃশ্যের বর্ণনা রয়েছে। সেখানকার ভৌগােলিক অবস্থান, প্রাকৃতিক দৃশ্য, বিভিন্ন স্থাপনা, মানুষজনের স্বাভাবিক বৈশিষ্ট্য লেখককে চমৎকৃত করেছে। এই বিষয়টি প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনিতে প্রকাশিত আফগানিস্তানের বিভিন্ন দৃশ্যের বর্ণনার সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

তবে আলােচ্য ভ্রমণকাহিনিতে এই বিষয়টি ছাড়াও বিভিন্ন বিষয় ও ভাবের প্রকাশ ঘটেছে যা উদ্দীপকে অনুপস্থিত। ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আফগানিস্তানের ভূমি, পরিবেশ, সেখানকার মানুষ ও তাদের সহজ-সরল জীবনাচরণ, বিচিত্র খাদ্য ইত্যাদি বিষয় ফুটিয়ে তােলা হয়েছে। এছাড়া এখানে উঠে এসেছে আবদুর রহমানের সরলতা, আতিথেয়তা, কর্তব্যবােধ, স্বদেশপ্রেম ইত্যাদি। এসব বিষয় উদ্দীপকে অনুপস্থিত। সুতরাং বলা যায়, প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ।

সারকথা : উদ্দীপকে ইতালির ভেনিস নগরীর বিভিন্ন দৃশ্যের বর্ণনা রয়েছে। এই বিষয়টি ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনিতে আফগানিস্তানের বিভিন্ন = দৃশ্য বর্ণনার সঙ্গে সাদৃশ্যপূর্ণ। ভ্রমণকাহিনির অন্যসব বিষয় উদ্দীপকটিতে অনুপস্থিত। তাই মন্তব্যটিকে যথার্থ বলা যায়।

See also  বিদ্রোহী কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর ২০২২

প্রিয় পাঠক আপনি ইতিমধ্যে আমাদের সাইটের মাধ্যমে প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ১টি পূর্ণাঙ্গ সম্পন্ন করেছেন। চলুন এ সম্পর্কিত আরও একটি দেখে নেওয়া যাক।

প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন নম্বর ২

সূর্য ঝলকে! মৌসুমী ফুল ফুটে স্নিগ্ধ শরৎ আকাশের ছায়া লুটে পড়ে মাঠ ভরা ধান্য শীর্ষ পরে দেশের মাটিতে মানুষের ঘরে ঘরে। আমার দেশের মাটিতে আমার প্রাণ নিতি লভে নবজীবনের সন্ধান।

ক. বারকোশ’ কী?

খ. “তােমার বপুটার সঙ্গে আমার তনুটা মিলিয়ে দেখাে দিকিনি” বলতে লেখক কী বুঝিয়েছেন?

গ. উদ্দীপকে ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির কোন দিকটি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকে প্রতিফলিত চেতনাটিই ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির পূর্ণ প্রতিফলন নয়।”- মন্তব্যটি বিশ্লেণ কর।

সৃজনশীল প্রশ্ন নম্বর ২ এর উত্তর সমূহ

ক উত্তরঃ বারকোশ’ হলাে কাঠের তৈরি কানা উঁচু বড় থালা।

খ উত্তরঃ “তােমার বপুটার সঙ্গে আমার তনুটা মিলিয়ে দেখাে দিকিনি” বলতে লেখক আবদুর রহমানের বিশাল শরীর এবং সেই অনুযায়ী খাবারের চাহিদার সঙ্গে নিজের তুলনা করেছেন। আবদুর রহমান প্রথমবার লেখকের জন্য প্রচুর রান্না করেছিল।

বাঙালিদের তুলনায় তিনি সেদিন একটু বেশিই খেয়েছিলেন! তবুও তিনি সব খাবার খেতে পারেননি বলে আবদুর রহমানের মনে দুঃখ রয়ে গিয়েছিল। তারই কথার পরিপ্রেক্ষিতে লেখক বলেন, আবদুর রহমান বিশাল শরীরের অধিকারী। তার খাবারের চাহিদাও তেমনই হবে। তার তুলনায় সাধারণ বাঙালি হিসেবে লেখক অতি ক্ষুদ্র। তাই আবদুর রহমানের অভিযােগের বিপরীতে লেখক নিজের মধ্যে তুলনা করে নিজের অবস্থান স্পষ্ট করেছেন।

সারকথা : প্রশ্নোক্ত বাক্য দ্বারা লেখক খাবার গ্রহণের পরিমাণের মাধ্যমে নিজের ও আবদুর রহমানের শারীরিক আকারের বৈপরীত্যের প্রতি কৌতুক করেছেন।

গ উত্তরঃ উদ্দীপকে ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আবদুর রহমানের স্বদেশপ্রেমের দিকটি প্রতিফলিত হয়েছে। স্বদেশের প্রতি ভালােবাসাই স্বদেশপ্রেম। সবার কাছেই তার স্বদেশ সবচেয়ে সেরা। যে দেশে জন্ম, বেড়ে ওঠা সেই জন্মভূমির প্রতি অনুরাগ থাকাটা স্বাভাবিক ব্যাপার। কারণ জন্মভূমির প্রতি ভালােবাসা মানুষের সহজাত প্রবৃত্তি।

উদ্দীপকের কবিতাংশে স্বদেশের প্রতি গভীর অনুরাগ ব্যক্ত হয়েছে। তাঁর দেশের সূর্যালােকে মৌসুমি ফুল ফুটতে দেখা যায়। সেখানে স্নিগ্ধ শরকাল আসে মাঠভরা ধান নিয়ে। কবির কাছেই শুধু নয়, তার দেশের প্রতিটি মানুষের কাছে স্বদেশের মাটি ফসলের সন্ডারে নতুন জীবনের সন্ধান দেয়।

উদ্দীপকের এই স্বদেশানুরাগ ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আবদুর রহমানের স্বদেশপ্রেমের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। এখানে আবদুর রহমানের জন্মভূমির প্রতি গভীর অনুরাগ প্রকাশ পেয়েছে। তার জন্মভূমি সম্পর্কে তিনি বলেছেন- আমার দেশ- সে কী জায়গা! শীতকালে সে কী বরফ পড়ে! মাঠ পথ পাহাড় নদী গাছপালা সব ‘ঢাকা পড়ে যায়, খেত-খামারের কাজ বন্ধ, বরফের তলায় রাস্তা চাপা পড়ে। আবদুর রহমানের নিজের দেশ সম্পর্কে এ ধরনের বক্তব্য তার গভীর স্বদেশানুরাগকেই নির্দেশ করে, যা উদ্দীপকেও প্রতিফলিত হয়েছে।

See also  বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য রচনা

সারকথা : উদ্দীপকের কবিতাংশে কবি তাঁর স্বদেশের প্রতি যে অনুরাগ প্রকাশ করেছেন তা ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আবদুর রহমানের  স্বদেশানুরাগের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। তারা উভয়েই নিজ নিজ দেশের রূপবৈচিত্র্য তুলে ধরেছেন।

আপনি এই পোষ্টে প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর  নিয়ে পড়তেছেন। এটি পূর্ণাঙ্গ পড়া শেষে আপনি এ সম্পর্কিত আরও পাঠ্য আমাদের সাইটে খুঁজে পেতে সার্চ বক্সে অনুসন্ধান করতে পারেন। চলুন বাকী অংশ পড়ে নেওয়া যাক।

ঘ উত্তরঃ “উদ্দীপকে প্রতিফলিত চেতনাটিই ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির পূর্ণ প্রতিফলন নয়।”- মন্তব্যটি যথার্থ। প্রকৃতির বিচিত্র সৌন্দর্য উপভােগ করার জন্যই মূলত মানুষ ভ্রমণে বের হয় এবং অজানাকে জেনে জ্ঞানের তৃষ্ণা মিটায়। প্রকৃতিপ্রেমিক মানুষ প্রকৃতির মধ্যেই নিজেকে খুঁজে নেয়। মানুষের সমস্ত সত্তাজুড়ে প্রকৃতি এক নির্মল আনন্দ নিয়ে বিরাজ করে।

উদ্দীপকে কবির স্বদেশের চমক্কার আবহাওয়া, আলাে-বাতাস ও স্নিগ্ধ পরিবেশে বেড়ে ওঠার দিকটি প্রতিফলিত হয়েছে। এই বিষয়টি ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির পানশির-এর বর্ণনার সঙ্গে সাদৃশ্যপূর্ণ। উদ্দীপকে বাংলার ঋতুবৈচিত্র্যের দিকটি ফুটে উঠেছে। এই দেশ ভিন্ন ভিন্ন ঋতুতে ভিন্ন ভিন্ন রূপ ধারণ করে। এই বাংলার মাটিতেই কবির অস্তিত্ব মিশে আছে।

উদ্দীপকের এই দিকটি ‘প্রবাস বন্ধু ভ্রমণকাহিনির আবদুর রহমানের জন্মভূমির সঙ্গে গভীরভাবে জড়িয়ে থাকার দিকটিকে নির্দেশ করে। কিন্তু উদ্দীপকের স্বদেশপ্রেমের এই চেতনাটি ছাড়াও ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনিতে আরও কিছু বিষয় আছে যা উদ্দীপকে নেই।

‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনিতে লেখক প্রতিবেশী দেশ আফগানিস্তানের মানুষের জীবনাচরণ, বিচিত্র খাদ্য, আতিথেয়তা, স্বদেশপ্রেম এবং দেশটির প্রকৃতি, পরিবেশ, আবহাওয়া প্রভৃতি বিষয় তুলে ধরেছেন। এর মধ্যে স্বদেশ ও স্বদেশের প্রকৃতির প্রতি আবদুর রহমানের গভীর ভালােবাসার দিকটিই উদ্দীপকে প্রতিফলিত হয়েছে। অন্য সব বিষয় উদ্দীপকে অনুপস্থিত। তাই বলা যায়, প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ।

সারকথা : ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আবদুর রহমান তার জন্মভূমি ‘পানশির’ সম্পর্কে যে অনুরাগ প্রকাশ করেছে উদ্দীপকের বিষয়টি তার । সঙ্গে সাদৃশ্যপূর্ণ। কিন্তু লেখকের রসিকতা এবং আবদুর রহমানের রান্না করাসহ অন্যান্য কাজের দক্ষতা উদ্দীপকে প্রতিফলিত হয়নি। তাই প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ।

আশাকরি আপনার কাঙ্খিত অনুসন্ধান প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর আমাদের সাইটের মাধ্যমে খুঁজে পেতে সক্ষম হয়েছেন। শিক্ষামূলক পোষ্ট পেতে নিয়মিত ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button