বিজনেস গাইড

অভ্যন্তরীণ ব্যবসায়িক পরিবেশের প্রভাব সর্ম্পকে জানুন

ব্যবসা সম্প্রসারণের উপর অভ্যন্তরীণ ব্যবসায়িক পরিবেশের প্রভাব রয়েছে। ব্যবসায়িক পরিবেশেরএমন সমস্ত উপাদান রয়েছে যা ব্যবসাকে প্রভাবিত করে। যে কোনো ব্যবসা প্রতিষ্ঠানকে পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য স্বতন্ত্র উপাদানের ওপর নির্ভর করতে হয়। ব্যবসায়িক পরিবেশ বিভিন্ন প্রাকৃতিক এবং প্রাকৃতিক উপাদানের সংমিশ্রণ নিয়ে গঠিত। যাইহোক, ব্যবসার পরিবেশে দুটি ধরণের উপাদান জড়িত, অভ্যন্তরীণ এবং বাহ্যিক। আজকের নিবন্ধে, আমরা ব্যবসার পরিবেশ সম্পর্কে জানব।

অভ্যন্তরীণ ব্যবসায়িক পরিবেশ

ব্যবসার অভ্যন্তরীণ পরিবেশের সাথে জড়িত সমস্ত উপাদান নিয়ে আলোচনা করা হবে। যে কোনো ব্যবসাকে পরিবেশের স্বতন্ত্র উপাদানের ওপর নির্ভর করতে হয়। পরিবেশের নানা প্রতিকূলতা মাথায় রেখে ব্যবসা পরিচালনা করতে হয়। এছাড়া স্থানীয় জনগণের রীতিনীতি, শিক্ষা, রীতিনীতি, ধর্মীয় শিক্ষা, ঐতিহ্য ইত্যাদির উপর নির্ভর করে ব্যবসার তারতম্য ঘটে। ব্যবসার সাফল্য এবং সমৃদ্ধি এই কারণগুলির উপর নির্ভর করে।

ব্যবসায়িক পরিবেশ

ব্যবসার পরিবেশ তৈরি করে এমন একটি ব্যবসায় জড়িত সমস্ত উপাদানের সমষ্টি। যে কোন ব্যবসা পরিবেশের উপর নির্ভর করে। কারণ বিভিন্ন পরিবেশ মূল ব্যবসা করার জন্য উপযুক্ত। নদীমাতৃক এলাকায় গড়ে উঠেছে বিভিন্ন নদীবন্দর। আবার বিভিন্ন কৃষি এলাকায় কৃষি ব্যবসা গড়ে ওঠার সম্ভাবনা রয়েছে। যেসব এলাকায় যোগাযোগ ও শিল্প সমৃদ্ধ, সেখানে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান গড়ে ওঠে।

See also  অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করুন ঘরে বসেই

তাই প্রতিটি ব্যবসা গড়ে তুলতে পরিবেশের ভূমিকা রয়েছে। মানুষের শিক্ষা সংস্কৃতি ও ঐতিহ্যকে প্রভাবিত করে। যেকোনো ব্যবসা গড়ে তুলতে ব্যবসার পরিবেশ সম্পর্কে ভালো ধারণা প্রয়োজন। পরিবেশ আপনি সেট আপ করতে চান ব্যবসা ধরনের উপর নির্ভর করে. এটি দেখতে আপনার জাভাস্ক্রিপ্ট সক্রিয় করা প্রয়োজন। যেকোনো জায়গায় ব্যবসার উন্নতি নির্ভর করে ব্যবসার পরিবেশের ওপর। ব্যবসা বা শিল্প প্রতিষ্ঠার ক্ষেত্রে পরিবেশ একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচিত হয়।

অভ্যন্তরীণ ব্যবসা পরিবেশ

অভ্যন্তরীণ পরিবেশ সরাসরি ব্যবসায়ীর সাথে জড়িত থাকার মাধ্যমে কার্যকলাপ সম্পাদন করে। একটি ব্যবসা পরিচালনার সাথে, এর মধ্যে থাকা সমস্ত উপাদান অভ্যন্তরীণ পরিবেশের সাথে সম্পর্কিত। একটি ব্যবসা এবং সিদ্ধান্ত গ্রহণের সমস্ত ক্রিয়াকলাপ এই পরিবেশে অন্তর্ভুক্ত। একটি শিল্প প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ পরিবেশ এবং শক্তিগুলিকে অভ্যন্তরীণ পরিবেশ বলা হয়।

অভ্যন্তরীণ পরিবেশের মধ্যে একটি ব্যবসার সাথে যুক্ত মানব সম্পদ, আর্থিক সমৃদ্ধি, বিপণন ব্যবস্থা, পরিকল্পনা, নীতি, ব্যবস্থাপনা, সাংগঠনিক অবকাঠামো, কর্মচারী, প্রাতিষ্ঠানিক সংস্কৃতি, ইত্যাদি অন্তর্ভুক্ত। এই সমস্ত কারণগুলি একটি অভ্যন্তরীণ পরিবেশ তৈরি করে। যে পরিবেশের মাধ্যমে একটি প্রতিষ্ঠান পরিচালিত হয় সেই পরিবেশের অন্তর্ভুক্ত। এছাড়াও সংস্থার প্রযুক্তিগত, আর্থিক এবং শারীরিক সংস্থাগুলির অভ্যন্তরীণ পরিবেশের অন্তর্ভুক্ত।

See also  ২০২২ সালে অনলাইন নতুন ব্যবসায় আইডিয়া

অভ্যন্তরীণ পরিবেশের বৈশিষ্ট্য

  • অভ্যন্তরীণ পরিবেশ একটি প্রতিষ্ঠানের মধ্যে বিভিন্ন ঘটনা পরিস্থিতি নিয়ন্ত্রণের উপর নির্ভর করে।
  • সংস্থার কৌশলগত সিদ্ধান্ত এবং কর্মকে প্রভাবিত করার ক্ষমতা রয়েছে।
  • একটি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ বিষয়বস্তু সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করা যেতে পারে। যেহেতু সমস্ত বিদ্যমান সিদ্ধান্তগুলি অভ্যন্তরীণ পরিবেশের মধ্যে তৈরি করা হয়, কোম্পানি পরিবর্তন করতে পারে।
  • অভ্যন্তরীণ পরিবেশ একটি সংস্থাকে শক্তিশালী করে তোলে। এর মধ্যে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে সংগঠনকে অনেক বড় আকারে রাখা যায়।
  • অভ্যন্তরীণ পরিবেশগত কারণগুলির পরিবর্তন শুধুমাত্র কোম্পানিকে প্রভাবিত করে। কারণ এটি সরাসরি কোম্পানির সাথে বিশেষভাবে সম্পর্কিত।
  • অভ্যন্তরীণ পরিবেশে এমন উপাদান রয়েছে যা সংগঠনের সিদ্ধান্ত, কর্ম এবং কৌশলগুলিকে প্রভাবিত করতে পারে।

এন্টারপ্রাইজ অভ্যন্তরীণ পরিবেশ

যে কোনো উপাদান যা এন্টারপ্রাইজ জুড়ে ঘটে এবং ব্যবসায়িক প্রক্রিয়াকে প্রভাবিত করে তা হল অভ্যন্তরীণ পরিবেশের একটি উপাদান। এই ঘটনাটি একটি সু-নিয়ন্ত্রিত প্রক্রিয়া, এবং যেকোনো সিদ্ধান্ত ইচ্ছামত পরিবর্তন করা যেতে পারে। বিদ্যমান সকলের সাথে মিথস্ক্রিয়ার মাধ্যমে যেকোন প্রক্রিয়ায় একটি সংগঠন গঠন করা যায়। অভ্যন্তরীণ পরিবেশের পরিবর্তন ব্যবসায়কে প্রভাবিত করতে পারে। এন্টারপ্রাইজের অভ্যন্তরীণ পরিবেশের উপাদানগুলি এখানে দেওয়া হয়েছে।

  • মানব সম্পদ (সাধারণ কর্মী);
  • ব্যবস্থাপনা ক্ষমতা (ম্যানুয়াল);
  • প্রযুক্তি স্টক (উৎপাদন সরঞ্জাম);
  • বিজ্ঞাপন বিক্রয় প্রচার (বিপণন দল);
  • আর্থিক সহায়তা;
  • কোম্পানি সংস্কৃতি;
  • সামাজিক চিত্র।
See also  ব্লগিং করে টাকা আয় করার সহজ উপায়গুলো জেনে নিন

অভ্যন্তরীণ পরিবেশের উপর প্রভাব

অভ্যন্তরীণ পরিবেশ প্রভাবিত করে কিভাবে একটি ব্যবসা সঠিকভাবে চালাতে হয়। কারণ অভ্যন্তরীণ পরিবেশ একটি ব্যবসাকে ভেতর থেকে সবকিছু নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এই পরিবেশের মধ্যে যেকোনো প্রতিষ্ঠানের জন্য সঠিক সিদ্ধান্ত নেওয়ার অন্তর্ভুক্ত। একটি ব্যবসা পরিচালনা এবং নিয়ন্ত্রণ সম্পর্কে সমস্ত সিদ্ধান্তগুলি অভ্যন্তরীণ পরিবেশের সাথে সম্পর্কিত। ব্যবসার প্রসার যেকোনো নতুন পরিকল্পনার জন্য উপযোগী। অভ্যন্তরীণ পরিবেশের প্রভাব যেকোনো ব্যবসার সাফল্যকে প্রভাবিত করতে পারে। আবার অভ্যন্তরীণ পরিবেশের বিশৃঙ্খলার কারণে যেকোনো ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

শেষ কথা

আজকের ব্লগে, আমরা ব্যবসার বিভিন্ন অভ্যন্তরীণ পরিবেশ সম্পর্কে শিখেছি। যেকোনো ব্যবসা পরিচালনায় অভ্যন্তরীণ পরিবেশের ভূমিকা অপরিসীম। কারণ ব্যবসার অভ্যন্তরীণ পরিবেশ সঠিকভাবে পরিচালনা করতে পারলে ব্যবসা সহজে বেড়ে উঠতে পারে। ব্যবসায় যে কোনো সাফল্যের পেছনে রয়েছে অভ্যন্তরীণ পরিবেশের গুরুত্ব। তাই যেকোনো দেশের ব্যবসা তার পরিবেশের উপাদান দ্বারা প্রভাবিত হয়। অতএব, যেকোনো ব্যবসার প্রধান বিষয় হল ব্যবসার পরিবেশ। ব্যবসায়িক পরিবেশ যত বেশি অনুকূল হবে, ব্যবসায়িক সমৃদ্ধির সম্ভাবনা তত বেশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button