স্মার্টফোন টিপস

মোবাইলের বিরক্তিকর এড বন্ধ করুন

মোবাইলের বিরক্তিকর এড বন্ধ করুন কিছু সেটিংস পরির্বতন করে।স্মার্টফোনগুলি এখন আমাদের প্রতিদিনের সঙ্গী। আমরা স্মার্টফোন ছাড়া এক মুহূর্তও বাঁচতে পারি না। আজকাল আমরা প্রায় সবাই স্মার্টফোন ব্যবহার করি, স্মার্টফোন ব্যবহার করা সবচেয়ে বিরক্তিকর বিজ্ঞাপন। আমরা যখন ফোন ব্যবহার করি তখন আমরা বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখি। এই বিজ্ঞাপনগুলি প্রায়ই আমাদের চরম বিরক্তির কারণ হয়।

আজকের পোস্টে, আমরা এই বিরক্তিকর বিজ্ঞাপনগুলি নিয়ে আলোচনা করব। আমাদের বিরক্তিকর বিজ্ঞাপন অন্য কারো জন্য সহায়ক। কারণ এগুলো বিভিন্ন কোম্পানি তাদের প্রচারের জন্য দেয়। যাইহোক, আমরা অনেকেই এতে বিরক্ত। আপনি চাইলে বিভিন্ন উপায়ে বিজ্ঞাপন বন্ধ করতে পারেন। যাইহোক, আপনি এটি বন্ধ করতে না পারলেও, আপনি এটি কিছুটা কমাতে পারেন। আপনি যদি এই বিষয়গুলি সম্পর্কে জানতে চান তবে পুরো ব্লগটি মনোযোগ সহকারে পড়ুন। আপনি যদি আজকের এই ব্লগটি পড়েন, আমি আশা করি এটি নিয়ে আপনার আর কোনও সমস্যা হবে না।

বিজ্ঞাপন কি

অনেকেই হয়তো ভাবছেন বিরক্তিকর বিজ্ঞাপন আবার কিসের। তাই প্রথমে তাদের সম্পর্কে একটু বলি। বিজ্ঞাপন হল কোন কোম্পানি বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন। একটি প্রতিষ্ঠান তার প্রচারের জন্য বিভিন্ন মাধ্যমে বিজ্ঞাপন দেয়। আমরা যখন মোবাইল ফোন ব্যবহার করি তখন মোবাইলে প্রচুর বিজ্ঞাপন আসে।

এই বিজ্ঞাপনগুলি সাধারণত Google এর মাধ্যমে দেওয়া হয়। অন্যান্য অনেক বিজ্ঞাপন কোম্পানি মোবাইল ফোনে এই বিজ্ঞাপনগুলি অফার করে। আপনার যদি একটি কোম্পানি থাকে তবে আপনি গুগলের মাধ্যমে বিজ্ঞাপন দিতে পারেন। সবার মোবাইলে আপনার কোম্পানির বিজ্ঞাপন দেখাবে। এভাবেই এড কাজ করে।

বিজ্ঞাপন কেন দেখানো হয়

আমরা সব সময় আমাদের মোবাইল ফোন ব্যবহার করি, কিন্তু এড আসে না। বিজ্ঞাপনগুলি মোবাইলে যেতে একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন৷ আপনার ফোনে ইন্টারনেট সংযোগ থাকলেই বিজ্ঞাপনগুলি আসে৷ আপনি একটি অ্যাপ ব্যবহার করছেন বলে এই অ্যাপটি ব্যবহার করার সময় বিভিন্ন বিজ্ঞাপন আসে।

এগুলি শুধুমাত্র একটি ইন্টারনেট সংযোগের সাথে আসে। মোবাইল অ্যাপ তৈরি করা কোম্পানি এই বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ উপার্জন করে। আমরা যে অ্যাপগুলি বিনামূল্যে ব্যবহার করি তার জন্য বিজ্ঞাপন হল আয়ের প্রাথমিক উৎস৷ এই অ্যাপস কোম্পানিগুলো বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ উপার্জন করে।

See also  Vivo Y21 বাজারে আসা এই বছরের সেরা স্মার্টফোন

আমরা যখন বিভিন্ন প্রয়োজনে তাদের অ্যাপ ব্যবহার করি, তখন বিজ্ঞাপনের আয় সেই কোম্পানির অ্যাকাউন্টে জমা হবে। তাই আপনি চাইলে এই বিজ্ঞাপনগুলিকে সম্পূর্ণরূপে ব্লক করতে পারবেন না। যাইহোক, আমরা আমাদের ব্রাউজার সেটিংস পরিবর্তন করে অ্যাড-অনের সংখ্যা কমাতে পারি। বর্তমানে অনেক মোবাইল ফোন কোম্পানি মোবাইলের মাধ্যমে সরাসরি বিজ্ঞাপন দেয়। আমরা যদি মোবাইলে কোনো অ্যাপ ব্যবহার না করি, এই বিজ্ঞাপনগুলো এখন মোবাইলের মাধ্যমে প্রদর্শিত হয়।

যেমন আপনি একটি স্যামসাং ফোন ব্যবহার করেন। আপনি চাইলে Samsung আপনার ফোনে সরাসরি বিজ্ঞাপন দেবে কারণ আপনার ফোন Samsung এর ডাটাবেসের সাথে সংযুক্ত। এভাবে বর্তমানে বিভিন্ন মোবাইল কোম্পানি বিজ্ঞাপন দিচ্ছে। এখন আমরা জানবো কি কি উপায়ে আপনি এই বিজ্ঞাপনগুলো বন্ধ করতে পারেন।

ব্রাউজার সেটিংস

আপনি আপনার মোবাইলে যে ব্রাউজারটি ব্যবহার করছেন। আপনি সেই ব্রাউজারে কিছু সেটিংস পরিবর্তন করে বিজ্ঞাপন আসা বন্ধ করতে পারেন। ক্রোম মোবাইল ফোনের জন্য সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার। তাই আমি আপনাদের দেখাবো কিভাবে আপনি ক্রোম ব্রাউজারের মাধ্যমে বিজ্ঞাপন ব্লক করতে পারেন।

প্রথমে আপনার মোবাইল ফোন থেকে Chrome ব্রাউজার খুলুন। তারপর আপনি ব্রাউজারের উপরের ডানদিকে তিন-বিন্দু মেনু পাবেন। সেই তিন-বিন্দু মেনুতে ক্লিক করুন। এবার অনেকগুলো মেনু আপনার সামনে আসবে। সমস্ত মেনু থেকে, আপনি সেটিংস বিকল্পে ক্লিক করবেন।

Block Your Mobile Ads Easily In 2022

Settings এ ক্লিক করার পর আরো অনেক অপশন দেখতে পাবেন। এখন আপনি অন-সাইট সেটিংসে ক্লিক করবেন।সাইট সেটিংসে ক্লিক করার পরে, আপনি বিজ্ঞাপন নামে একটি বিকল্প পাবেন। এখন আপনি লেখা বিজ্ঞাপনে ক্লিক করবেন। বিজ্ঞাপনে ক্লিক করলে আপনি এটি চালু এবং বন্ধ করতে পারবেন। আপনি অ্যাপ থেকে এই বিকল্পটি চালু করবেন। তারপর আপনার ক্রোম ব্রাউজারের অ্যাড-ব্লক ব্লক করে দেবে।

অ্যাড-ব্লক ক্রোম ব্রাউজার ব্যবহার করে। আপনি কোন বিজ্ঞাপন দেখতে পাবেন না। এই ভাবে, আপনি শুধুমাত্র ব্রাউজার বিজ্ঞাপন ব্লক করতে পারেন। যেহেতু ক্রোম ব্রাউজারটি গুগলের নিজস্ব একটি পণ্য, এটি আমাদেরকে গুগল থেকে একটি ব্লকিং সিস্টেম দিয়েছে। তাই আপনি এই বিকল্প চেষ্টা করতে পারেন। আশা করি, এইভাবে, আপনি আপনার Chrome ব্রাউজারে বিজ্ঞাপনগুলি বন্ধ করতে পারেন৷

মোবাইল বিজ্ঞাপন

এখন আমরা জানবো কিভাবে আমাদের মোবাইল ফোনে বিজ্ঞাপন ব্লক করতে হয়। উপরে, আমরা ক্রোম ব্রাউজার অ্যাড-ব্লক দেখেছি। এখন আমরা মোবাইল এড ব্লকিং দেখব। মোবাইল ফোন বিজ্ঞাপন ব্লক করতে, প্রথমে, আপনার ফোন থেকে সেটিংস বিকল্প খুঁজুন। প্রতিটি মোবাইল ফোনের সেটিংস আছে। Settings এ ক্লিক করার পর আপনি Google নামে একটি অপশন পাবেন। এবার Google text এ ক্লিক করুন।

See also  মোবাইল এবং কম্পিউটারে তথ্য আদান-প্রদান করুন কেবল ছাড়াই

গুগল টেক্সট ক্লিক করে, আপনি আপনার মোবাইলের সমস্ত জিমেইল অ্যাকাউন্ট দেখতে পারেন। আপনি আপনার Gmail পরিচালনা করার বিকল্পটিও দেখতে পাবেন। এখানে আপনি এইডস নামে আরেকটি বিকল্প পাবেন। এখন আপনি লেখা বিজ্ঞাপনে ক্লিক করবেন। আপনি যদি বিজ্ঞাপনের টেক্সটে ক্লিক করেন, প্রথমে, আপনি রিসেট অ্যাডভারটাইজিং আইডি নামে আরেকটি বিকল্প পাবেন।

Block Your Mobile Ads Easily In 2022

আপনি Reset Advertising ID এ ক্লিক করে আপনার Advertising ID রিসেট করতে পারেন। যদিও এটি করার দরকার নেই। আপনি চাইলে আইডি রিসেট করে নতুন আইডি সেট করতে পারেন। এই আইডিগুলি গুগল থেকে প্রতিটি ফোনে সেট করা আছে। বিজ্ঞাপন আইডির মাধ্যমে আমাদের ফোনে বিজ্ঞাপন জুতা। যেহেতু আপনি যেকোন লোকেশন থেকে মোবাইল ফোন ব্যবহার করছেন, গুগল সেই লোকেশন অনুযায়ী যোগ করে। এই জন্য, প্রতিটি ফোনে ডিফল্টরূপে বিজ্ঞাপন আইডি দেওয়া হয়।

এখন আপনি পাঠ্যটিতে ক্লিক করে ব্যক্তিগতকরণের অ্যাকাউন্ট চালু করতে পারেন। আপনি যদি এই বিকল্পটি চালু করেন, আপনার মোবাইল ফোন বিজ্ঞাপনগুলি ব্লক করবে। এতে করে আপনার মোবাইলে আর কোনো বিজ্ঞাপন আসবে না। Google এর বিজ্ঞাপন আইডির মাধ্যমে আপনার ফোনে প্রদর্শিত বিজ্ঞাপনগুলিকে Google ব্লক করবে৷ এইভাবে, আপনি আপনার ফোনে বিরক্তিকর বিজ্ঞাপনগুলি বন্ধ করতে পারেন।

YouTube ভিডিও বিজ্ঞাপন

প্রায় সবাই YouTube ব্যবহার করে। আমরা স্মার্টফোন ব্যবহার করে ইউটিউব দেখে আমাদের বেশিরভাগ সময় নষ্ট করি। কিন্তু ইউটিউব দেখার সবচেয়ে বিরক্তিকর বিষয় হল বিভিন্ন বিজ্ঞাপন পাওয়া। আমরা যখন একটি ভিডিও দেখি, বিজ্ঞাপনটি তার মাঝে একটু একটু করে চলে আসে। এসব বিজ্ঞাপনের কারণে আমাদের ইউটিউব ব্যবহারের মানসিকতা নষ্ট হয়ে যায়। আমরা অনেকেই এই বিজ্ঞাপনগুলি নিয়ে খুব বিরক্ত।

তবে এখানে ইউটিউবে বিজ্ঞাপন দেখে ভিডিও চালাতে হবে। কারণ ইউটিউবের মতো কোম্পানি এই বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ উপার্জন করে। যেহেতু তাদের এত বড় প্রতিষ্ঠান চালাতে হবে তাই এড ছাড়া তাদের আর কোন আয়ের উৎস নেই। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান এখন ইউটিউবের মাধ্যমে বিজ্ঞাপন দেয়। যেহেতু মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি। ইউটিউবে অনেক সক্রিয় লোক রয়েছে।

তাই বিভিন্ন কোম্পানি ইউটিউবের মাধ্যমে বিজ্ঞাপন দেয়। আপনি যদি ইউটিউবে বিজ্ঞাপন বন্ধ করতে চান তবে আপনাকে ইউটিউবকে অর্থ প্রদান করতে হবে। আপনি বিনামূল্যে ইউটিউবে বিজ্ঞাপন বন্ধ করতে পারবেন না। কারণ ইউটিউব তাদের ব্যবসা ধরে রাখতে ভিডিওর মাঝখানে থাকবে। কোনো গ্রাহক যদি এইডস বন্ধ করতে চান, তাহলে অর্থ প্রদান করে ইউটিউবকে ব্লক করতে হবে।

See also  র্স্মাটফোন এর ক্যামেরা শক্তিশালি করার উপায়

প্রিমিয়াম মেম্বারশিপ ক্রয়

আপনারা অনেকেই শুনেছেন যে, আপনি বিনামূল্যে ইউটিউব বিজ্ঞাপন বন্ধ করতে পারেন। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। আপনি বিনামূল্যের জন্য YouTube ভিডিও বিজ্ঞাপন বন্ধ করতে পারবেন না। এখন আমরা দেখব কিভাবে ইউটিউবে পেমেন্ট করতে হয়। YouTube-এ অর্থপ্রদান করতে আপনার মোবাইল থেকে YouTube অ্যাপ খুলুন। তারপর যেকোনো জিমেইল দিয়ে ইউটিউবে লগ ইন করুন।

এই জিমেইলের মাধ্যমে আপনাকে ইউটিউব থেকে অর্থ প্রদান করতে হবে। তারপর আপনি উপরের ডানদিকে Gmail প্রোফাইল আইকন দেখতে পাবেন। এখন আপনি প্রোফাইল আইকনে ক্লিক করবেন। প্রোফাইল আইকনে ক্লিক করলে ক্রয় এবং সদস্যপদ নামে একটি নিবন্ধ আসবে। এখন আপনি টেক্সট এবং সদস্যপদ ক্লিক করুন। তারপর আপনি যেকোনো ডুয়াল কারেন্সি কার্ড দিয়ে পেমেন্ট করতে পারবেন। আপনি ভিসা কার্ড, মাস্টার কার্ড, বা প্রিপেইড কার্ডের মতো যে কোনও কার্ডের মাধ্যমে YouTube-এ অর্থপ্রদান করতে পারেন।

আপনার অর্থপ্রদান পাওয়ার পর YouTube আপনাকে মেইলে অবহিত করবে। এর পরে, আপনি যে Gmail কিনেছেন তাতে লগ ইন করলেই আপনি বিজ্ঞাপন-মুক্ত YouTube ব্যবহার করতে পারবেন। আপনি যদি অন্য কোন জিমেইল দিয়ে ইউটিউব ভিডিও দেখেন তাহলে বিজ্ঞাপন পাবেন। সুতরাং আপনি যদি এটি মনে রাখেন তবে এটি সাহায্য করবে।

ফেসবুক বিজ্ঞাপন

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হল Facebook৷ বিশ্বের অধিকাংশ মানুষ বর্তমানে ফেসবুকে সক্রিয়। আর তাই ফেসবুকের মাধ্যমে সব ধরনের কোম্পানি তাদের পণ্যের প্রচার চালিয়ে যাচ্ছে। সব ধরনের কোম্পানি এখন ফেসবুকের মাধ্যমে পণ্য বিক্রি করে।

তাই আমরা যখনই ফেসবুক ব্যবহার করি তখনই বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপন দেখি। এটি ফেসবুকে সরাসরি নিউজফিডে প্রদর্শিত হয়। বিভিন্ন ভিডিওর মাঝখানে বিজ্ঞাপনও প্রদর্শিত হয়। ভিডিও চলাকালীন বিভিন্ন বিজ্ঞাপন দেখায়। আপনি এই ধরনের বিজ্ঞাপন ব্লক করতে পারবেন না। যেহেতু অনেক লোক ফেসবুকে সক্রিয়, কোম্পানিগুলি তাদের পণ্যের প্রচারের জন্য ফেসবুক ব্যবহার করে।

তাই এসব বিজ্ঞাপন দেখে ফেসবুক ব্যবহার করতে হবে। আমরা YouTube এর মত অর্থ প্রদান করে বিজ্ঞাপন বন্ধ করতে পারি। ফেসবুক এখনো তেমন কোনো সুবিধা দেয়নি। যেহেতু ফেসবুক একটি সোশ্যাল মিডিয়া, সেহেতু এ ধরনের সুযোগ এখানে কখনো নাও আসতে পারে। ভবিষ্যতে ফেসবুকে বিজ্ঞাপন বন্ধ করতে পারলে এসব বিস্তারিত জানাবো।

বন্ধুরা, আজ আমি আলোচনা করেছি কিভাবে মোবাইলে বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করা যায়। আপনি চাইলে এই পদ্ধতিটি ব্যবহার করে দেখতে পারেন যে আপনার ফোনে বিজ্ঞাপনগুলি বন্ধ আছে কিনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button