স্বাস্থ্য

মানসিক রোগের তালিকা এক নজরে দেখে নিন

মনে করুন, আপনার কাছের কেউ হসপিটালে ভর্তি হয়ে আছে। এবং আপনি তাকে জিজ্ঞেস করলেন যে, তার কি সমস্যা হয়েছে। আর আপনার এই প্রশ্নের উত্তরে সেই ব্যক্তি বলল যে, তার মানসিক রোগ হয়েছে। এখন এরপর আপনি সেই ব্যক্তিকে আর কোন প্রশ্ন করবেন কি? নিশ্চয়ই আর কোন প্রশ্ন করবেন না। কারণ আপনি ভেবে নিয়েছেন যে, তার মানসিক সমস্যা। এখানে আর জানার মতো তেমন কোন কিছুই নেই। আসলে বিষয়টা কিন্তু এমন নয়। বরং তার কি কি মানসিক সমস্যা রয়েছে, সে সম্পর্কেও কিন্তু আপনাকে বিস্তারিত জেনে নিতে হবে। আর সেই মানসিক রোগের তালিকা নিয়েই আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে।

কারণ একজন মানুষের মধ্যে থাকা মানসিক সমস্যা বিভিন্ন রকমের হয়ে থাকে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে আমরা সাধারণ ভাবে একজন মানুষ যখন বলে যে, তার মানসিক রোগ হয়েছে। তখন আমরা তার এই সমস্যা গুলো কে খুব একটা গুরুত্ব দিতে চাই না। অথচ বর্তমান সময়ে আপনি যদি একটু ভালোভাবে লক্ষ্য করেন। তাহলে দেখতে পারবেন যে, একজন ব্যক্তির ভেতরে বিভিন্ন রকমের মানসিক রোগ লক্ষ্য করা যায়। 

মানসিক রোগের তালিকা

তবে আজকের দিনে আপনি মোট তিন ধরনের মানসিক রোগ দেখতে পারবেন। যেমন,

  1. অটোফ্যাজিয়া
  2. মিথোম্যানিয়া
  3. কোটার্ড সিনড্রোম

চলুন এবার এই তিন ধরনের মানসিক রোগ সম্পর্কে একটু বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

অটোফ্যাজিয়া

আপনি যত প্রকার মানসিক রোগ দেখতে পারবেন। তার মধ্যে সবচেয়ে ভয়ংকর মানসিক রোগের নাম হলো, অটোফ্যাজিয়া। কেননা যখন একজন ব্যক্তি এই রকমের মানসিক রোগী আক্রান্ত হয়। তখন সেই ব্যক্তির মধ্যে অনুভব শক্তি বলতে আর কোন কিছুর অস্তিত্ব থাকে না। অবাক করার মতো বিষয় হলো একজন ব্যক্তি যদি এই ধরনের মানসিক রোগে আক্রান্ত হয়। তাহলে সেই ব্যক্তি নিজের শরীরের মাংস কেটে রান্না করে খেতে পারে। এবং এই ধরনের কাজ করে সেই ব্যক্তি নিজের মধ্যে একটা প্রশান্তি অনুভব করে।

কারণ সেই ব্যক্তির মানসিক বিকৃতি এতটাই নিচু পর্যায়ে পৌঁছে যায় যে। সে মনে করে বেঁচে থাকার জন্য তার দেহের ভেতরে থাকা এই অঙ্গ-প্রত্যঙ্গ গুলোর খুব বেশি একটা প্রয়োজন নেই। যার ফলে সে নিজে নিজেই এই ধরনের জঘন্য কাজ করতে কোন প্রকার দ্বিধাবোধ করে না। মূলত এই রোগে আক্রান্ত ব্যক্তিরা নিজের কৃতকর্মের জন্য নিজেকেই শাস্তি দেয়ার চিন্তা করে।

See also  কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার

মিথোম্যানিয়া

মানুষ হিসেবে আমরা সবাই গল্প করতে ভালোবাসি। বিশেষ করে অন্যান্য মানুষ কে নিজের জীবনের বিভিন্ন রকমের গল্প বলতে অনেক বেশি পছন্দ করি। আর সে কারণেই আমরা ফেসবুক কিংবা অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো তে। নিজের জীবনে ঘটে যাওয়া নানা ধরনের গল্প গুলো কে লিখিত কিংবা ভিডিও আকারে প্রকাশ করতে পছন্দ করি। কিন্তু যারা মিথোম্যানিয়া নামক মানসিক রোগে ভুগে। তাদের বিষয়টা কিন্তু একটু হলেও আলাদা। কারণ তারা এই গল্প করতে করতে মিথ্যার আশ্রয় নিয়ে থাকে। এবং এই মিথ্যা কে সত্যি করার জন্য তারা যে কোনো কাজ করতে প্রস্তুত থাকে।

মনে করুন, একজন ব্যক্তি এই মিথোম্যানিয়া নামক মানসিক রোগে আক্রান্ত। এখন সেই ব্যক্তি পৃথিবীর অন্যান্য সব চরিত্র গুলো কে নিজের মধ্যে ধারণ করার চেষ্টা করবে। এবং বানিয়ে বানিয়ে অন্যদের কাছে গল্প বলবে। কিন্তু কেউ যদি তার এই গল্পের মধ্যে বাধা বিঘ্ন ঘটায়। তাহলে সেই মিথোম্যানিয়া নামক মানসিক রোগী আক্রান্ত ব্যক্তি তার মিথ্যা গল্প কে সত্যি করার জন্য যা কিছু করার দরকার, তাই করতে প্রস্তুত থাকবে।

See also  কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার

কোটার্ড সিনড্রোম

অবাক করার মত বিষয় হলো, যেসব মানুষ কোটার্ড সিনড্রোম নামক মানসিক রোগে ভুগে। সেই ব্যক্তিরা জীবিত থাকার পরেও নিজেকে মৃত ভাবতে থাকে। এবং তারা এমন ভাবে জীবন যাপন করে যে, এই পৃথিবীতে তাদের আর কোন অস্তিত্ব নেই। বরং তারা মনে করে যে, তারা একেবারেই এই পৃথিবী ছেড়ে মৃত্যুবরণ করেছে। আর এই ধরনের মানসিক রোগে আক্রান্ত ব্যক্তিরা ব্যক্তিদের ভাবনা হলো। এই পৃথিবীতে শুধুমাত্র তাদের দেহটি পড়ে রয়েছে। আর তাদের ভেতরে যে আত্মা টি ছিল, সেটির অনেক আগেই মৃত্যু হয়েছে।

উপসংহার

প্রিয় পাঠক, আজকের এই আর্টিকেলে আমি আপনাকে মানসিক রোগের তালিকা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। তবে এই মানসিক রোগ সম্পর্কে যদি আপনি আরো বিস্তারিত জানতে চান। তাহলে অবশ্যই নিচে একটা কমেন্ট করে জানিয়ে দিবেন।

আরো পড়ুনঃ মানসিক রোগের লক্ষণ সমূহ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button