স্মার্টফোন টিপস

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় জেনে নিন

বর্তমান সময়ে আমরা প্রায় অধিকাংশ মানুষ ফেসবুক ব্যবহার করি। কারণ ফেসবুক হল আজকের দিনের সবচেয়ে সহজ একটি যোগাযোগ করার মাধ্যম। আর সে কারণেই ফেসবুক কে সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে ধরা হয়ে থাকে। তবে সময় পরিবর্তনের সাথে সাথে ফেসবুক এখন শুধুমাত্র যোগাযোগের মাধ্যমে নিয়ে সীমাবদ্ধ নেই। কারণ বর্তমান সময়ে একজন ব্যক্তি ইচ্ছা করলেই ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবে। কিন্তু আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত এখন পর্যন্ত সঠিক ভাবে জানে না যে, ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় আর সে কারণেই মূলত আমরা অনেকেই এই বিষয় টি সম্পর্কে বিস্তারিত জানতে চাই।

দেখুন যখন ফেসবুক এর নতুন উত্থান হয়। সেই সময় কিন্তু ফেসবুক থেকে টাকা আয় করার কোন পদ্ধতি ছিল না। কেননা সেই সময়ে ফেসবুকের ইউজার এর সংখ্যা অনেক কম ছিল। কিন্তু সময় পরিবর্তনের সাথে সাথে ফেসবুক ক্রমাগত জনপ্রিয় হতে থাকে। এবং পূর্বের তুলনায় প্রচুর পরিমাণে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়ে যায়। আর সে কারণেই ফেসবুক তাদের ব্যবহারকারীর জন্য বিভিন্ন প্রকারের সুযোগ সুবিধা চালু করে। আর সেই সুবিধা গুলোর মধ্যে বিশেষ একটি সুবিধার নাম হলো, ফেসবুক মনিটাইজেশন। যার মাধ্যমে আপনি ফেসবুকের একজন কনটেন্ট ক্রিয়েটর হিসেবে কাজ করতে পারবেন। এবং এই কাজের বিনিময়ে আপনি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন।

তবে এই ফেসবুক থেকে টাকা আয় করার জন্য প্রথমত আপনাকে ফেসবুক মনিটাইজেশন কি সে সম্পর্কে জানতে হবে। এবং কিভাবে আপনি ফেসবুকের একজন কন্টেন্ট ক্রিকেটার হিসেবে কাজ করতে পারবেন। সে সম্পর্কে আপনাকে বিস্তারিত ভাবে জেনে নিতে হবে। আর আজকের আর্টিকেলে আমি এই বিষয় টি সম্পর্কে বিশদ ভাবে আলোচনা করব। তো আপনার মধ্যে যদি ফেসবুক থেকে আয় করার ইচ্ছা থাকে। তাহলে আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ুন। আশা করি এই আলোচনা থেকে আপনার ফেসবুক ইনকাম করার যাবতীয় বিষয় গুলো সম্পর্কে ধারণা চলে আসবে।

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

যদিও বা উপরের আলোচনা তে আমি আপনাকে বলেছি যে। ফেসবুক থেকে আয় করার একমাত্র উপায় হল, ফেসবুক মনিটাইজেশন। তবে এর বাইরেও আরো অনেক উপায় রয়েছে। যার মাধ্যমে আপনি ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন। তবে সে গুলো কে অনুসরণ করে টাকা আয় করার জন্য। সবার আগে আপনাকে ফেসবুক থেকে টাকা আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিতে হবে। আর এবার আমি আপনার সাথে ফেসবুক থেকে টাকা আয় করার উপায় গুলো শেয়ার করার চেষ্টা করব।

ভিডিও কনটেন্ট ক্রিয়েটর থেকে টাকা আয়

পূর্বের দিন গুলো তে একজন ভিডিও কনটেন্ট ক্রিয়েটর শুধুমাত্র ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারতো। কেননা ইউটিউব এর মধ্যে চ্যানেল তৈরি করে সেই চ্যানেলে ভিডিও পাবলিশ করে টাকা আয় করার একটা সুযোগ রয়েছে। তবে এখনকার দিনে আপনি যদি একজন দক্ষ ভিডিও কনটেন্ট ক্রিয়েটর হয়ে থাকেন। তাহলে আপনি আপনার এই দক্ষতা কে কাজে লাগিয়ে খুব সহজেই ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন। 

যেমন ধরুন, আপনি ফেসবুক এর মধ্যে একটি পেজ তৈরি করলেন। এবং সেই পেজের মধ্যে নির্দিষ্ট কোন টপিক নিয়ে প্রতিনিয়ত ভিডিও পাবলিশ করলেন। আর এভাবে ভিডিও পাবলিশ করার কারণে যখন আপনার সেই ফেসবুক পেজের মধ্যে প্রচুর পরিমাণে ফলোয়ার আসবে। তখন আপনি আপনার সেই পেজ কে ফেসবুক কর্তৃক মনিটাইজ করতে পারবেন। এভাবে যখন আপনি আপনার ফেসবুক পেজ কে মনিটাইজ করবেন। তখন আপনি সরাসরি সেই ফেসবুক পেজ থেকে টাকা আয় করতে পারবেন।

See also  ফেসবুক একাউন্ট এর সিকিউরিটি বাড়ানোর ‍উপায়।

প্রোডাক্ট সেল করে টাকা আয়

মনে করুন, আপনার একটি কাপড়ের ব্যবসা রয়েছে। এবং আপনি মার্কেটে আপনার সেই কাপড় গুলো বিক্রি করে থাকেন। এখন আপনি যদি অফলাইনে এই কাপড়ের ব্যবসা করার পাশাপাশি। অনলাইন এর মধ্যে আপনার কাছে থাকা কাপড় গুলো বিক্রি করতে চান। তাহলে আপনার জন্য উপযুক্ত একটি প্ল্যাটফর্ম হবে ফেসবুক। কারণ ফেসবুকের মধ্যে আপনি খুব সহজেই আপনার টার্গেট করা কাস্টমারদের খুঁজে নিতে পারবেন। এবং আপনার কাছে যে কাপড় থাকবে সে গুলো আপনি ফেসবুকের মাধ্যমে বিক্রি করতে পারবেন।

এখন হয়তোবা আপনি ভেবে থাকবেন যে, কিভাবে আপনি ফেসবুকের মাধ্যমে প্রোডাক্ট সেল করবেন। তো যদি আপনার মনে এই প্রশ্নটি জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলব যে, প্রথমত আপনাকে একটি ফেসবুক তৈরি করতে হবে। এবং সেই ফেসবুক পেজের মধ্যে আপনার কাছে থাকা প্রোডাক্ট এর বিজ্ঞাপন প্রচার করতে হবে। আর আপনি এই বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে আপনার টার্গেট করা কাস্টমারদের খুজে নিতে পারবেন। এবং সেই কাস্টমারদের কাছে আপনার প্রোডাক্ট সেল করতে পারবেন। মূলত এভাবে আপনি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন।

স্পন্সরশিপ থেকে টাকা আয়

যখন আপনার একটি ফেসবুক পেজ থাকবে এবং সেই পেজের মধ্যে প্রচুর পরিমাণে ফলোয়ার থাকবে। তখন কিন্তু আপনি সেই পেজ কে কাজে লাগিয়ে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন। কেননা আপনার কাছে যখন একটি পেজ থাকবে। এবং আর সেই পেজে ফলোয়াল থাকবে, তখন বিভিন্ন প্রকারের কোম্পানি থেকে আপনার পেজে স্পন্সর আসবে। যেখানে সেই কোম্পানির বিভিন্ন প্রকারের প্রোডাক্ট কে আপনার সেই পেজের মাধ্যমে প্রচার করতে হবে। মূলত এই কাজটি কে বলা হয়ে থাকে স্পন্সর শিপ। এবং আপনি এই স্পন্সরশীপ থেকে ফেসবুক থেকে আয় করতে পারবেন। তবে আপনি যদি এই পদ্ধতি অনুসরণ করে ফেসবুক থেকে আয় করতে চান। তাহলে অবশ্যই আপনার ফেসবুক পেজে প্রচুর পরিমাণে ফলোয়ার থাকতে হবে।

See also  ২০২২ সালে অনলাইন নতুন ব্যবসায় আইডিয়া

ওয়েবসাইট এর মাধ্যমে টাকা আয়

ফেসবুক থেকে টাকা আয় করার অন্যতম একটি মাধ্যম হলো ওয়েবসাইট এর মধ্যে ভিজিটর নিয়ে আসা। মূলত যখন আপনার কাছে একটি ওয়েবসাইট থাকবে। তখন সেই ওয়েবসাইটের জন্য অবশ্যই ভিজিটর এর প্রয়োজন হবে।  কারণ আপনার ওয়েবসাইটে যত বেশি ভিজিটর হবে। আপনার সেই ওয়েবসাইট থেকে টাকা আয় করার পরিমাণ তত বেশি বৃদ্ধি পাবে। আর আপনি চাইলে আপনার ফেসবুক পেজের মধ্যে আপনার ওয়েবসাইটের লিংক শেয়ার করে। সরাসরি ফেসবুক থেকে আপনার ওয়েবসাইটে ভিজিটর নিয়ে যেতে পারবেন। এবং এই ভিজিটর কে কাজে লাগিয়ে আপনি ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন।

বাই সেল করে টাকা আয়

আপনি যদি ফেসবুক থেকে টাকা আয় করার সবচেয়ে সহজ কোনো মাধ্যম খুঁজে থাকেন। তাহলে আপনার জন্য উপযুক্ত একটি মাধ্যম হবে বাই সেল করা। অর্থাৎ ফেসবুক এর মধ্যে কিন্তু ফেসবুক পেজ কিংবা ফেসবুক গ্রুপ কেনাকাটা করা হয়ে থাকে। তো আপনার কাছে যদি প্রচুর পরিমাণ ফলোয়ার এর একটি ফেসবুক পেজ থাকে। তাহলে আপনি সেই পেজ কে অন্য মানুষের কাছে টাকার বিনিময়ে বিক্রি করতে পারবেন। এর পাশাপাশি আপনার নিকট যদি প্রচুর পরিমাণ মেম্বার এর কোন ফেসবুক গ্রুপ থাকে। তাহলে কিন্তু আপনি সেই ফেসবুক গ্রুপ কে বিক্রি করে টাকা আয় করতে পারবেন।

ফেসবুক থেকে আয় করা নিয়ে কিছুকথা

প্রিয় পাঠক, আমাদের মধ্যে যারা মূলত ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় এই সম্পর্কে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেল টি অনেক প্রয়োজনীয়। কারণ একজন নতুন ব্যক্তি হিসেবে কিভাবে আপনি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন। তার প্রত্যেকটা বিষয় নিয়ে আজকের বিশদভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি পুরো না পড়ে থাকেন তবে আবার শুরু থেকে পড়ে জেনে নিন। তবে আলোচিত এই আলোচনা গুলোর বাইরে যদি আপনার কোন কিছু জানার থাকে। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button