প্রযুক্তি তথ্য

গুগল লেন্স কি? উপকারিতা ও ব্যবহারবিধি

প্রিয় পাঠক, আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেল এর মাধ্যমে আপনি জানতে পারবেন যে গুগল লেন্স কি। এবং google লেন্স ব্যবহার করার ফলে আমরা আসলে কি কি সুবিধা ভোগ করতে পারবো। এর পাশাপাশি এই গুরুত্বপূর্ণ আর্টিকেলের মাধ্যমে আমি আপনাকে স্পষ্ট করে জানিয়ে দেয়ার চেষ্টা করব যে। আপনি যদি গুগল লেন্স ব্যবহার করতে চান। তাহলে আপনাকে কি কি নিয়ম মেনে চলতে হবে। মূলত এই গুরুত্বপূর্ণ আর্টিকেল এর মাধ্যমে গুগল লেন্স সম্পর্কিত যে সমস্ত অজানা বিষয় রয়েছে। তার প্রত্যেক টা বিষয় নিয়ে আজকে বিশদভাবে আলোচনা করা হবে। তাই অবশ্যই আপনি আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করবেন।

দেখুন বর্তমান সময়ে ইন্টারনেট এর মধ্যে আধিপত্য বিস্তার করা কোম্পানির নাম হলো গুগল। আর আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি। তারা প্রতিনিয়ত গুগল এর বিভিন্ন প্রকারের প্রোডাক্ট ব্যবহার করে থাকি। যেমন, ভিডিও দেখার জন্য আমরা ইউটিউব ব্যবহার করি। কোন অচেনা জায়গা সম্পর্কে জানার জন্য গুগল ম্যাপ ব্যবহার করি। এর পাশাপাশি আমরা আমাদের ব্যক্তিগত ফাইল গুলো ইন্টারনেট এর মধ্যে সুরক্ষিত রাখার জন্য গুগল ড্রাইভ ব্যবহার করে থাকি। তবে শুধুমাত্র এইসব কয়েক টি প্রোডাক্ট এর মধ্যে গুগল সীমাবদ্ধ নয়। বরং আমরা প্রতিনিয়ত গুগল এর বিভিন্ন প্রকারের প্রোডাক্ট ব্যবহার করে থাকি।

আর এই ব্যবহারকারীদের কথা চিন্তা করে google সর্বদাই নতুন নতুন প্রযুক্তি নিয়ে হাজির হওয়ার চেষ্টা করছে। কেননা বর্তমান সময় হল টেকনোলজির যুগ। আর এই যুগে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যাপক ব্যবহার হচ্ছে। আর এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর অন্যতম একটি প্রযুক্তির নাম হলো google লেন্স। যা থেকে আপনি অনেক বেশি উপকৃত হবেন। তবে এখন আপনি এমন অনেক মানুষকে খুঁজে পাবেন। যারা মূলত সঠিকভাবে জানে না যে, এই গুগল লেন্স কি। মূলত এই বিষয়টি কে নিয়ে বিস্তারিত আলোচনা করার জন্য আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে।

গুগল লেন্স কি?

মূলত গুগল এর নিজস্ব ডেভেলপ করা বিশেষ একটি প্রযুক্তির নাম হল google লেন্স। যার মাধ্যমে আপনি কোন নির্দিষ্ট এক বা একাধিক চিত্রের মধ্যে থাকা সমস্ত তথ্য সম্পর্কে জানতে পারবেন। মূলত একটি ছবির মধ্যে বিভিন্ন প্রকারের অবজেক্ট থাকে। এবং আমরা আমাদের স্মার্টফোন কিংবা সাধারণ ক্যামেরা দিয়ে যখন কোন কিছুর ছবি তুলি। তখন সেই ছবির মধ্যে বিভিন্ন প্রকার অবজেক্ট আমাদের কাছে অদেখা থেকে যায়। কিন্তু google লেন্স হল এমন এক ধরনের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর প্রযুক্তি। যার মাধ্যমে কোন একটি ছবির মধ্যে থাকা সকল ধরনের অবজেক্ট কে স্পষ্ট ভাবে দেখা সম্ভব।

আর এই গুগল লেন্স এর উদ্ভাবন হয়েছিল ২০১৪ সালে। তবে এত বছর আগে এই আধুনিক প্রযুক্তি আবিষ্কার হওয়ার পরেও। আমাদের মধ্যে অধিকাংশ মানুষ এই google লেন্স সম্পর্কে সঠিক ভাবে জানে না। কারণ আপনি গুগল এর অন্যান্য প্রোডাক্ট সম্পর্কে ঘাটাঘাটি করলে দেখতে পারবেন যে। গুগলের অন্যান্য প্রোডাক্ট গুলো যে পরিমাণে ব্যবহার করা হয়। তার থেকে অনেক কম পরিমাণে google লেন্স নামক প্রোডাক্ট টি ব্যবহার হয়। তবে গুগল এর অন্যান্য প্রোডাক্ট এর ক্ষেত্রে আপনি যে সুযোগ-সুবিধা গুলো ভোগ করতে পারবেন। তার মতো গুগল লেন্স এর মধ্যেও আপনি একই প্রকার সুবিধা ভোগ করতে পারবেন। 

গুগল লেন্স এর উপকারিতা

গুগল লেন্স কি – সে সম্পর্কে আপনি উপরে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। তবে এই বিষয় টি জানার পাশাপাশি এখন আপনাকে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। আর সেই বিষয় টি হলো যে গুগল লেন্স এর উপকারিতা কি কি। মূলত আপনি যদি গুগল লেন্স ব্যবহার করেন। তাহলে আপনি বেশ কিছু সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন। আর এই সুবিধা গুলো সম্পর্কে জানিয়ে দেয়ার জন্যই এবার আমি গুগল লেন্সের উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। চলুন এবার তাহলে সে সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

  1. মূলত গুগল লেন্স এর মাধ্যমে আপনার ক্যামেরা ভিউ থেকে যেকোনো ধরনের লেখাকে সিলেক্ট করতে পারবেন। এবং সেই লেখাটি আপনার প্রয়োজনে কপি করে তা গুগলে সার্চ করতে পারবেন।
  2. গুগল লেন্সের সাহায্য আপনি কোন প্রকার অজানা বস্তু কিংবা অপরিচিত কোন প্রজাতি। নির্দিষ্ট কোন ব্যক্তি, বিখ্যাত কোন জায়গা অথবা কোন প্রোডাক্ট সম্পর্কে জেনে নিতে পারবেন।
  3. মনে করুন আপনার নিকট একটি বই আছে। এবং সেই বই সম্পর্কে আপনি কোন প্রকার তথ্য সংগ্রহ করতে পারছেন না। এক্ষেত্রে আপনি যদি গুগল লেন্সের ব্যবহার করেন। তাহলে কিন্তু এই কাজটি খুব সহজে করতে পারবেন।
  4. মনে করুন আপনার একটি কম্পিউটার অথবা ল্যাপটপ আছে। এবং আপনি চাইলে আপনার সেই কম্পিউটার থেকে কোন লিংক আপনার মোবাইল দিয়ে স্ক্যান করে। সরাসরি আপনার মোবাইল ব্রাউজারে উক্ত লিংকে প্রবেশ করতে পারবেন।
  5. যখন আপনি কোন একটি রেস্টুরেন্টের মধ্যে প্রবেশ করবেন। এবং তার আগে যদি আপনি সে রেস্টুরেন্ট সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চান। তাহলে আপনি google লেন্সের মাধ্যমে সেই রেস্টুরেন্টের সকল রিভিউ আগে থেকেই দেখতে পারবেন।
  6. নির্দিষ্ট কোন একটি প্রোডাক্ট যে প্রোডাক্ট সম্পর্কে আপনি কোন কিছুই জানেন না। তবে আপনি যদি এই প্রোডাক্ট সম্পর্কে জানার জন্য google লেন্স ব্যবহার করেন। তাহলে আপনি উক্ত প্রোডাক্ট সম্পর্কে যাবতীয় বিষয় গুলো জেনে নিতে পারবেন।
  7. কোন একটি ছবির মধ্যে যদি অন্য কোন দেশের ভাষা থাকে। তাহলে আপনি গুগল লেন্সের মাধ্যমে সেই ছবির মধ্যে থাকা ভাষাকে আপনার নিজের ভাষায় ট্রান্সলেট করে নিতে পারবেন।
See also  মেট্রোরেল সম্পর্কে সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর PDF সহ

তো আপনি যদি google লেন্স ব্যবহার করেন। তাহলে আপনি যে সকল সুবিধা ভোগ করতে পারবেন। তার সকল সুবিধা গুলো নিয়ে উপরে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। এবং আপনি যদি এই সুবিধা গুলো ভোগ করতে চান। তাহলে অবশ্যই আপনাকে google লেন্স ব্যবহার করতে হবে।

আরো পড়ুনঃ অনলাইন ইনকাম মোবাইল দিয়ে 2022

কিভাবে গুগল লেন্স ব্যবহার করবেন?

এতক্ষণের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, গুগল লেন্স কি। এবং গুগল লেন্স এর সুবিধা গুলো কি কি। তো আপনি যদি উপরের আলোচিত এই আলোচনা গুলো মনোযোগ দিয়ে পড়ে থাকেন। তাহলে আমার বিশ্বাস রয়েছে যে এই বিষয় গুলো সম্পর্কে আপনি একেবারে পরিষ্কার ধারণা পেয়ে গেছেন। তবে এখন অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকবে যে। কিভাবে এই গুগল লেন্স ব্যবহার করব। তো আপনার মনে যদি এ ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আপনাকে নিজের আলোচিত আলোচনায় নজর রাখতে হবে। কারণ এবার আমি এই বিষয় টি নিয়ে বিস্তারিত আলোচনা করব।

See also  ১০ টি কম্পিউটার এন্টিভাইরাসের নাম জেনে নিন

তো আপনি যদি এই গুগল লেন্স ব্যবহার করতে চান। তাহলে সর্বপ্রথম আপনাকে গুগল প্লে স্টোরে যেতে হবে। এবং সেখান থেকে আপনাকে google লেন্স নামক অ্যাপসটি আপনার ফোনে ইন্সটল করে নিতে হবে। যদিও বা এই অ্যাপটি সকল ফোনের জন্য উন্মুক্ত নয়। তবে আপনি যদি এই অ্যাপসটি ব্যবহার করতে চান। তাহলে আপনাকে গুগল ফটোস এর সহায়তা নিতে হবে। আর যখন আপনি আপনার ফোনে ইন্সটল করতে পারবেন। তখন আপনাকে আপনি সেই গুগল লেন্স নামক আধুনিক প্রযুক্তি সম্পন্ন অ্যাপটি আপনার ফোনে ব্যবহার করতে পারবেন।

মূলত এই অ্যাপটি ব্যবহারিক দিক থেকে খুব একটা বাঁধাধরা নিয়ম নেই। বরং যখন আপনি আপনার স্মার্টফোনের মধ্যে উক্ত অ্যাপস টি কে ইন্সটল করবেন। তখন আপনি যদি কোন একটি ইমেজের অবজেক্ট সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চান। তাহলে আপনাকে এই অ্যাপসটি ব্যবহার করতে হবে। অথবা আপনি যদি কোন তথ্য, বস্তু কিংবা অজানা কোন ব্যক্তি সম্পর্কে জানতে চান। তাহলে এই গুগল লেন্স নামক অ্যাপসটি কে কাজে লাগাতে হবে। আর তাহলে আপনি উক্ত বিষয় গুলো সম্পর্কে স্পষ্ট ভাবে জেনে নিতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button