প্রযুক্তি তথ্য

আইপিএস এর কাজ কি জেনে নিন

যখন আর লোডশেডিং হয় তখন বিভিন্ন ধরনের এই ইলেকট্রনিক্স ডিভাইস গুলো কে কিছু সময়ের জন্য সচল রাখার জন্য। যে ধরনের উন্নতমানের ডিভাইস ব্যবহার করা হয়। সেই ডিভাইস কে বলা হয়ে থাকে আই পি এস (IPS). মূলত এই আইপিএস (IPS) শব্দটির পূর্ণরূপ হল, Instant Power Supply. চলুন তবে আইপিএস এর কাজ কি জেনে নিন এই আর্টিকেলের মাধ্যমে।

আইপিএস কি? (What is IPS in Bangla)

আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলের মাধ্যমে আমি আপনাকে আই পি এস সম্পর্কিত সমস্ত বিষয়ে শেয়ার করার চেষ্টা করব। তবে সবার আগে আপনাকে জানিয়ে দিবো যে, আইপিএস কাকে বলে। চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক যে এই আইপিএস কি (What is IPS in Bengali).

দেখুন আইপিএস হলো এক ধরনের বিশেষ ডিভাইস। যেখানে মূলত বিদ্যুৎ কে সংরক্ষণ করে রাখা হয়। মূলত প্রতিটা আইপিএস এর ভিতরে এক ধরনের ব্যাটারি ব্যবহার করা হয়। এবং এই ব্যাটারী তে বিদ্যুৎ কে সংরক্ষণ করে রাখা হয় পরবর্তী সময়ে ব্যবহার করার জন্য। এবং সংরক্ষিত থাকা এই বিদ্যুৎ কিছু সময়ের জন্য বিভিন্ন ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস কে সচল রাখতে পারে।

See also  ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহার করুন

আর এই আইপিএস এর মাধ্যমে আমরা আমাদের বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইস কে সচল রাখতে পারি। যেমন, বিদ্যুৎ চলে যাওয়ার পরেও কিছু সময়ের জন্য আমরা টিভি, কম্পিউটার, ল্যাপটপ, ফ্যান ইত্যাদি তে ব্যবহার করতে পারব। আর বিদ্যুৎ সংরক্ষণ করে রাখা এই ধরনের বিশেষ ডিভাইস কে বলা হয়ে থাকে আইপিএস।

আইপিএস এর পূর্ণরুপ কি

উপরের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, আইপিএস কি। এবং এই আলোচনায় আমি আপনাকে স্পষ্ট করে বলেছি যে। আইপিএস হলো বিদ্যুৎ সংরক্ষণ করে রাখার জন্য বিশেষ একটি ডিভাইস। তবে এখন অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকবে। আর সেই প্রশ্ন টি হল যে, আইপিএস এর পূর্ণরূপ কি। তো এই IPS Full form হল, Instant Power Supply. যার অর্থ হল সাময়িক সময়ের জন্য সঞ্চিত থাকা বিদ্যুৎ কে ব্যবহার করা।

আইপিএস এর কাজ কি

এতক্ষণ থেকে আপনি জানতে পারেন যে, আইপিএস কি এবং আইপিএস এর পূর্ণরূপ কি। যদি আপনি উপরের এই আলোচনা গুলো পড়ে থাকেন। তাহলে আমার দীর্ঘশ্বাস রয়েছে যে, এই দুটি বিষয় সম্পর্কে আপনার মনে পরিস্কার ধারণা চলে এসেছে। তবে এখন অনেকের মনে নিজেকে প্রশ্ন জেগে থাকবে। আর সেই প্রশ্নটি হল যে, আইপিএস এর কাজ কি। চলুন এবার জেনে নেয়া যাক এখান থেকেই।

See also  কম্পিউটার বা ল্যাপটপ কে সুপার ফাষ্ট করার টিপস

তো এই আইপিএস এর মূল কাজ হল, বিদ্যুৎ কে সংরক্ষণ করে রাখা। এবং সেই সংরক্ষিত বিদ্যুৎ কে সাময়িক সময়ের জন্য বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইসের মধ্যে প্রদান করা। যেমন ধরুন, আপনার একটি টিভি রয়েছে। এখন কোন কারনে আপনার এলাকা তে লোডশেডিং হলো। তো এই মুহূর্তে আপনার নিকট যদি আইপিএস থাকে। তাহলে সেই আইপিএস এর মধ্যে সংরক্ষিত বিদ্যুৎ দিয়ে কিছু সময়ের জন্য উক্ত টিভি কে সচল রাখতে পারবেন। 

আর প্রতিটা আইপিএস এর মধ্যে একটি করে ব্যাটারি থাকে, উক্ত ব্যাটারির মাধ্যমে বিদ্যুৎ কে রিচার্জ করা হয়। এবং উক্ত বিদ্যুৎ কে পরবর্তী সময়ে কাজে লাগানো হলো আইপিএস এর মূল কাজ। আশা করি এই বিষয় টি সম্পর্কে আপনি একেবারে পরিষ্কার ধারণা পেয়ে গেছেন। 

ধন্যবাদ আপনার অনুসন্ধানের জন্য এবং আমাদের সাইটে ভিজিট করার জন্য। আশাকরি আপনি আমাদের সাইটের মাধ্যমে আইপিএস এর কাজ কি এ সম্পর্কে সঠিক জানতে সক্ষম হয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button